বান্দরবানে বম সম্প্রদায়ের নবান্ন উৎসব

fec-image

বান্দরবানে অনুষ্ঠিত হয়েছে বম সম্প্রদায়ের নবান্ন উৎসব (ফাথার বুহ্ তেম) ও লোকজ সাংস্কৃতিক উৎসব।

শনিবার (২৭ ন‌ভেম্বর) সকালে বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের গেৎশিমনী পাড়ার প্রেস বেটারিয়ান চার্চের মাঠে এ উৎসবের আয়োজন করে বান্দরবান ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনিস্টিটিউট (কেএসআই)। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নবান্ন উৎসবের উদ্বোধন করেন বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

জুমের নতুন ফসল তোলার পর দেব দেবীর উদ্দেশ্যে উৎসর্গ করার মাধ্যমে বম সম্প্রদায় এ নবান্ন উৎসব (ফাথারবুহ্ তেম) পালন করে থাকে। বমদের ঐতিহ্যবাহী এ অনুষ্ঠানে জুম চাষের সরঞ্জামাদি ও জুমের নতুন ফসল প্রদর্শন, নতুন ধানের পিঠা মেলা, ম্রোদের লোকসংগীত লোকনৃত্য অনুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নবান্ন পরিবেশন করা হয়।

এসময় পার্বত্য জেলা পরিষদের সদস্য সিং ইয়ং খুমীর সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলাপ্রশাসক সুরাইয়া আক্তার সুইটি, সদর উপজেলা নিবার্হী কর্মকর্তা সাবরিনা আরফিন মুস্তফা, ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনিস্টিটিউট পরিচালক মং নু চিংসহ বিভিন্ন পাড়ার কারবারী মৌজার হেডম্যানসহ বম সম্প্রদায়ের জুমচাষীরা।

পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের ইতিহাস ঐতিহ্য ও লোক সংস্কৃতিকে সংরক্ষণের লক্ষ্যে প্রতি বছর কেএসআই বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর নবান্ন উৎসবের আয়োজন করে থাকে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × one =

আরও পড়ুন