বান্দরবানে সফল সেনা অভিযানঃ অস্ত্র, বিপুল পরিমাণ গোলাবারুদ ও সরঞ্জামাদি উদ্ধার

fec-image

দীর্ঘদিন ধরে বান্দরবান এলাকায় অপু চাকমা নামে জেএসএস এর এক সন্ত্রাসীর সশস্ত্র তৎপরতার সংবাদ পাওয়া যাচ্ছিল। বান্দরবান ও তদসংলগ্ন এলাকায় তার মাধ্যমে সকল প্রকার চাঁদাবাজি, অস্ত্র বাণিজ্য এবং সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালিত হয় বলে জানা যায় ।

সেই তথ্যের ভিত্তিতে, অপু চাকমার উপস্থিতির তথ্য নিশ্চিত করে বান্দরবান সেনা জোনের সেনাসদস্যগণ ২৮ এপ্রিল ২০২১ তারিখে আনুমানিক ভোর ৫ টার দিকে নোয়াপাতাং নামক এলাকায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (সন্তু দল) সশস্ত্র সন্ত্রাসীদের আস্তানায় সফল অভিযান পরিচালনা করে।

সশস্ত্র দলটি অস্ত্রের মুখে জিম্মি করে সাধারণ দরিদ্র জনসাধারনের কাছ থেকে বিপুল পরিমাণ চাঁদা আদায় এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে ত্রাসের রাজত্ব কায়েমের প্রচেষ্টা চালাচ্ছিল।

বান্দরবান সেনা জোন কমান্ডার এর নেতৃত্বে অভিযান দলটি নানা প্রাকৃতিক প্রতিবন্ধকতা, দুর্গম পাহাড়ী পথ পাড়ি দিয়ে অভিযান এলাকায় পৌঁছায়। এসময় সেনাসদস্যদেরউপস্থিতি টের পেয়ে সন্ত্রাসীরা তাদের উপর গুলি বর্ষণ করলে সেনাবাহিনীও পাল্টা জবাব দেয়। অভিযান দল আস্তানা এলাকার সন্নিকটে পৌঁছালে সশস্ত্র সন্ত্রাসীগণ প্রাণভয়ে আস্তানা ত্যাগ করে জংগলে পালিয়ে যায়।

পরবর্তীতে তাদের আস্তানা খুঁজে বের করে তল্লাশী চালানো হয়। উক্ত অভিযানে উদ্ধার করা হয় ম্যাগাজিন ভর্তি ০১ টি ৯মিঃমিঃ পিস্তল, একে-৪৭ এর ম্যাগাজিন, একাধিক এ্যামোনিশন বাউন্ডুলিয়ার, ধারালো দেশীয় অস্ত্র, কমান্ডো নাইফ, বিপুল পরিমান গোলাবারুদ, যোগাযোগের যন্ত্র (ওয়াকিটকি), সোলার চার্জার, বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক্স সামগ্রী, ১৩ টি মোবাইল ফোন, জেএসএস এর আদর্শ ও নীতিমূলক বই, ডায়েরী, জেএসএস এর সশস্ত্র অঙ্গসংগঠনের ব্যবহৃত জলপাই রং এর একাধিক ইউনিফর্ম ও জুতা, দেশীয় বিপুল পরিমাণ মাদকদ্রব্য, চাঁদা হিসেবে আদায়কৃত বিপুল পরিমাণ অর্থ এবং জেএসএস এর চাঁদা আদায়ের রশিদ, পাড়া প্রতি চাঁদা আদায়ের হিসাবের নথি, সন্ত্রাসীদের জাতীয় পরিচয় পত্র ও সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যবহৃত ব্যাগ ইত্যাদি।

উল্লেখ্য, দীর্ঘদিন যাবৎ এই সংগঠনটি নিজেদেরকে Jummo Liberation Army (স্বাধীন জুম্মু সেনাবাহিনী) নামে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের অস্তিত্ব জানান দিয়ে পার্বত্য চট্টগ্রামকে দেশের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন করে স্বাধীন স্বায়ত্বশাসিত অঞ্চল প্রতিষ্ঠার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অস্ত্র উদ্ধার, জেএসএসের সন্ত্রাস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − 2 =

আরও পড়ুন