মাংস দ্রুত সেদ্ধ করার সহজ উপায়

fec-image

কোরবানি ঈদে সবার ঘরেই কমবেশি মাংসের বিভিন্ন পদ তৈরি হয়। যেহেতু মাংস সেদ্ধ হতে অনেকটা সময় লাগে, তাই রান্না করতেও কিছুটা দেরি হয়।

তবে চটজলদি ঈদের দিন মাংসের বিভিন্ন পদ রাঁধতে চাইলে কয়েকটি কৌশল অনুসরণ করতে পারেন। তাহলে কম সময়ের মধ্যেই মাংস সেদ্ধ হবে আর রান্নাও হবে দ্রুত-

বেকিং সোডা

বেকিং সোডা মাংস দ্র্রুত সেদ্ধ করতে কার্যকরী। এজন্য মাংস রান্নার আগে ভালো করে ধুয়ে নিন। তারপর বেকিং সোডা পানিতে মিশিয়ে পেস্ট তৈরি করে মাংসের সঙ্গে মাখিয়ে ১৫ মিনিট মেরিনেট করে রাখুন। এরপর ধুয়ে পানি ঝরিয়ে রান্না করলে দ্রুত মাংস সেদ্ধ হবে।

ঢেকে রান্না করুন

অনেকেই রান্না করার সময় ঢাকনা দিয়ে ঢেকতে ভুলে যান। তবে মাংস রান্নার সময় এই ভুল করবেন না। অবশ্যই ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন তাহলে দ্রুত মাংস সেদ্ধ হবে।

পেঁপে পাতা বা কাঁচা পেঁপে বাটা

মাংসের সঙ্গে অনেকেই কাঁচা পেঁপে রান্না করে থাকে। জানেন কি, এই উপায়ে রান্না করলে দ্রুত মাংস সেদ্ধ হয়। এজন্য মাংসে কয়েকটুরো কাঁচা পেঁপের টুকরো দিতে পারেন।

শুধু পেঁপে নয় বরং এর পাতা ব্যবহারেই দ্রুত মাংস সেদ্ধ হয়। এজন্য মাংস রান্নার আগে সারা রাত পেঁপে পাতায় মুড়ে ফ্রিজে রেখে দিন। তারপর রান্না করলে দ্রুত সেদ্ধ হবে মাংস।

আনারসের টুকরো মেশান

কাঁচা পেঁপের টুকরোর মতো মাংসে আনারস ব্লেন্ড করে মিশিয়ে রান্না করলেও দ্রুত সেদ্ধ হবে। এতে মাংসে আসবে নতুন এক স্বাদ। আনারসে থাকা ব্রোমিলেইন নামের এনজাইম দ্রুত মাংসের কোলাজেন ভেঙে সেটাকে নরম করে।

সিরকা

মাংস রান্নার সময় সামান্য সাদা সিরকা মিশিয়ে দিলে দ্রুত মাংস সেদ্ধ হয়ে যায়। বিশেষ করে গরুর বা খাসির মাংসে সাদা সিরকা ব্যবহারে স্বাদ অনেকটাই বেড়ে যায়। এছাড়া রান্নার আগে সিরকা মিশিয়ে মাংস ১০-১৫ মিনিট মেরিনেট করে রেখে ধুয়ে রান্না করলেও দ্রুত সেদ্ধ হবে।

মাংস দ্রুত নরম ও মজাদার গ্রেভি তৈরি করতে ব্যবহার করতে পারেন টকদই। এজন্য রান্নার আগে মাংসে টকদই মিশিয়ে মেরিনেট করে রাখতে হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন