মানিকছড়িতেও ভূমিহীন ও গৃহহীন পরিবারের হাতে ঘরের চাবি ও দলিল হস্তান্তর

fec-image

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিবর্ষে সারা দেশে ভূমি ও গৃহহীন পরিবারে ‘প্রধানমন্ত্রীর উপহার’ আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ২য় পর্যায়ে আজ ৫৩ হাজার ৩শ ৪০ পরিবারের হাতে ঘরের চাবি ও দলিল হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আর এই কার্যক্রমে মানিকছড়ির আরও ২৭৩ পরিবারের মাঝে ঘরের চাবি ও দলিলপত্র হস্তান্তর করেছেন উপজেলা প্রশাসন। এ নিয়ে ১ম ও ২য় পর্যায়ে উপজেলার মোট ৬শ ভূমিহীন ও গৃহহীন পরিবার মাথা গোঁজার ঠাঁই পেয়েছেন নান্দনিক ডিজাইনের ঘরে।

সরেজমিন ও প্রশাসন সূত্রে জানা গেছে, স্বাধীনতা সূবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র উপহার’ আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে সারাদেশে ভূমি ও গৃহহীন পরিবার পাচ্ছে নান্দনিক ডিজাইন ও রঙ্গিন ঢেউটিনের ছাউনিতে গড়া সেমিপাকা ঘর। পার্বত্য খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় অনাদর, অবহেলায় ও সুবিধা বঞ্চিত এসব জনগোষ্ঠির মাঝে প্রধানমন্ত্রীর উপহার তুলে দিতে তৃণমূলে কাজ করেছেন জনপ্রতিনিধি ও উপজেলা প্রশাসন। ফলে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে ১ম ও ২য় পর্যায়ে এখানকার ৬শত দরিদ্র পরিবার খুঁজে পেয়েছেন নতুন ঠিকানা‘শান্তির নীড়’। সুবিধাভোগী ৬শ পরিবারের মধ্যে ১ম পর্যায়ে ৫৫টি এবং ২০ জুন ২৭৩টি ‘ভূমিহীন ও গৃহহীন (‘ক’ শ্রেণির পরিবার পূর্নবাসনে নির্মিত) পরিবারকে নতুন ঘরের চাবি ও দলিলপত্র হস্তান্তর করা হয়েছে। অবশিষ্ট ২৭২টি গৃহ আগামী এক মাসের মধ্যে সুবিধাভোগীর মাঝে হস্তান্তর করার প্রক্রিয়া চলছে।

২০ জুন সকাল সাড়ে ৯টায় উপজেলা টাউন হলে ২য় পর্যায়ে প্রধানমন্ত্রী কর্তৃক সারা দেশে ৫৩ হাজার ৩শ ৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের কাছে ঘরের চাবি ও দলিলপত্র হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণভবন থেকে সরাসরি উদ্বোধন কার্যক্রমে অংশগ্রহন করে তা উদ্বোধন করেন। আর মানিকছড়িতে এই কার্যক্রমে সুবিধাভোগীদের নিয়ে টাউন হলে অনুষ্ঠিত ঘরের চাবি ও দলিল হস্তান্তর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তামান্না মাহমুদ। ১নং ইউপি চেয়ারম্যান মো. শফিকুর রহমান সঞ্চালিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. কামাল উদ্দীন।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (জেনারেল) মো. হাবিবুল্লাহ, প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন। বিশেষ অতিথি ছিলেন, সাবেক উপজেলা চেয়ারম্যান এম.এ. রাজ্জাক, ভাইস চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বাবুল, ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহনূর আলম, ২নং বাটনাতলী ইউপি চেয়ারম্যান মো. শহীদুল ইসলাম মোহন, উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মো. আবদুল খালেক, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সুচয়ন চৌধুরীসহ সকল কর্মকর্তা, জনপ্রতিনিধি, সুবিধাভোগী, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে এই ২য় পর্যায়ে নির্মিত ঘরের চাবি ও দলিলপত্র হস্তান্তর কার্যক্রম উদ্বোধন শেষে মানিকছড়িতেও উক্ত কার্যক্রমের অংশ হিসেবে উপস্থিত অতিথিরা সুবিধাভোগীদের হাতে ঘরের চাবি ও দলিল হস্তান্তর করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × three =

আরও পড়ুন