মানিকছড়িতে কৃষকের পেয়ারা ও আপেল কুল বাগান কেটে দিয়েছে দুর্বৃত্তরা

fec-image

মানিকছড়ির ওয়াকছড়ির প্রান্তিক কৃষক মো. আবু তালেব এর নিজস্ব ভূমিতে সৃজিত থাই পেয়ারা ও আপেল কুল বাগানে শকুনের চোখ পড়েছে। বুধবার গভীর রাতে ওই বাগানের ৩০০ ফল গাছ কেটে ঘরে আগুন দিয়ে পুড়ে দিয়েছে দুর্বৃত্তরা। সকালে সেনাবাহিনী ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

উপজেলার মানিকছড়ি ইউনিয়নের গচ্ছাবিল গুচ্ছগ্রামে থাকা মো. আবু তালেব নিজস্ব জমি ওয়াকছড়িতে নিয়মিত টিলা ভূমিতে বাগ-বাগান সৃজন করে আসছেন। এ বছর অনেক আশা নিয়ে ১৫০ থাই পেয়ারা ও ১৫০ আপেল কুল চাষ করেছেন। সম্প্রতি গাছে ফুল, ফল আসতে শুরু করেছে। ঠিক এই সময়ে একদল দুর্বৃত্ত ২৬ অক্টোবর (মঙ্গলবার) রাতে বাগানের ফলন্ত ৩০০ গাছ কেটে দিয়ে টং ঘর( নিরাপত্তা চৌকি) আগুনে পুড়ে দিয়েছে।

ঘটনার খবর পেয়ে সকালে বাগানে গিয়ে সৃজিত বাগান ও ঘর জ্বালিয়ে দেওয়ার দৃশ্য দেখে আবু তালেব এর আহাজারিতে আশেপাশের লোকজন জড়ো হয়। পরে মানিকছড়ি সেনা ক্যাম্প থেকে একটি টহল সরজমিন পরিদর্শন করে নিরাপত্তা জোরদার করেন।

ক্ষতিগ্রস্ত মো. আবু তালেব বলেন, আমরা যারা নিজস্ব ভূমি পরিত্যাক্ত রেখে নিরাপত্তার অজুহাতে সরকার আমাদেরকে গুচ্ছগ্রামে রেখেছে। আর পাহাড়ে উপজাতি একটি গোষ্ঠি বাঙ্গালীদের সম্পদ দখলে নিতে নানা অপকৌশলে ক্ষতিগ্রস্ত করছে। আমার জায়গা বা বাগান নিয়ে কারো সাথে কোন মতানৈক্য ছিল না। তারপরও দুর্বৃত্তরা আমার বিশাল ক্ষতি করল। পরে বিষয়টি উপজেলা আইনশৃঙ্খলা সভায় উপস্থাপন করা হয়।

এ সময় থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহনূর আলম বলেন এ বিষয়ে অভিযোগ পেলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + 17 =

আরও পড়ুন