যুক্তরাষ্ট্রে চড়া দামে বিক্রি হচ্ছে ‘গোবরের ঘুঁটে’

fec-image

বাংলাদেশে গরুর গোবর শুকিয়ে জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় গ্রামীণ পর্যায়ে খুবই সীমিত পরিসরে। জৈব সার হিসেবেও চাষাবাদে এর ব্যবহার আছে। ঘুঁটে বা মোটে একেবারেই কম দামে বিক্রিও হয়। অথচ যুক্তরাষ্ট্রে পলিথিনের এক প্যাকেট গোবরের ঘুঁটের মূল্য তিন ডলার! বাংলাদেশি মুদ্রায় যা ২৫৪ টাকা।

শুনে চোখ কপালে উঠলেও বানানো নয়, একেবারে সত্য ঘটনা। নিউজার্সির এডিসনে এক দোকানে চড়া দামেই বিক্রি হচ্ছে ঘুঁটে। সোমবার এক সাংবাদিক যুক্তরাষ্ট্রের দোকানে বিক্রি হতে থাকা এই ঘুঁটের ছবি টুইটারে পোস্ট করেন। সমর হালারনকার নামের ওই সাংবাদিক তার পোস্টের ক্যাপশনে লেখেন, আমার ভাইজি আমাকে এটা পাঠিয়েছে। নিউ জার্সির এডিসনে তিন ডলারে বিক্রি হচ্ছে ঘুঁটে। আমার প্রশ্ন, এই ঘুঁটে কি দেশি গরুর গোবর থেকে তৈরি নাকি বিদেশি?

ছবিতে দেখা যায়, ১০টি ঘুঁটের প্যাকেটের ছবি এবং সেই প্যাকেটের গায়ে লেখা এই বস্তুটি কেবল মাত্র ‘ধর্মীয় কারণেই ব্যবহারযোগ্য”। এবং এটি ‘খাওয়ার উপযুক্ত নয়”।

এমন এক পোস্ট দেখে বেজায় মজা পেয়েছেন নেটিজেনরা। তারা নানা মজার মন্তব্যও করেছেন ছবিটি দেখে। একজন লেখেন, এগুলোকে ‘কাউডাং কুকি’ হিসেবে বিক্রি করলে বেশি ভালো হয়। আরেকজন লেখেন, ভারতীয় উৎপাদন।

একজন আবার লেখেন, ধর্মীয় উপাদান হোক বা না হোক, পাঞ্জাবি রান্নায় জ্বালানি হিসেবে এটা ভালো। অপর একজন লেখেন, কেউ যদি এটা খেতে চান, তাকে অনুমতি দেওয়া হোক। এর আগে আমাজনের নারকেলের মালা প্রায় এক হাজার চারশ টাকায় বিক্রি করার খবর সামনে এসেছিল। এবার চমকে দিল ঘুঁটে।

সূত্র: ঠিকানা

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 3 =

আরও পড়ুন