রাঙামাটির ধনপাতা বনবিহারের ১৭তম কঠিন চীবর দানোৎসব 

fec-image

সাধু সাধু সাধু ধ্বনিতে হাজারো পুণ্যার্থীদের ভক্তি ও শ্রদ্ধায় রাঙামাটি সদর উপজেলার জীবতলী ইউনিয়নের ধনপাতা বনবিহারে ১৭তম দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়েছে ।

গৌতম বুদ্ধের প্রধান সেবিকা মহাপুণ্যবতী বিশাখা কর্তৃক প্রবর্তিত কঠিন চীবর বুনন ও ধর্মীয় নানা আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে বৃহস্পতিবার শুরু হয়ে শুক্রবার বিকেলে দুই দিনব্যাপী এই অনুষ্ঠানের সমাপ্ত হয়।

অনুষ্ঠানের মধ্য বুদ্ধপুজা, বুদ্ধমূর্তিদান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, কঠিন চীবর দান, পঞ্চশীল প্রার্থনা, সূত্রপাঠ, ধর্মীয় দেশনা, কল্পতরু প্রদক্ষিণ ও ফানুস উৎসর্গ করা হয়।

কঠিন চীবর দানোৎসবে দূর-দূরান্ত থেকে হাজারো পুণ্যার্থী অংশ নেন। পুণ্যার্থীদের পদচারণায় মূখর হয়ে উঠে বিহার প্রাঙ্গণ। দুপুরে কল্পতরু ও কঠিন চীবরকে পুরো বিহার এলাকা প্রদক্ষিণ করে আনন্দ শোভাযাত্রা করা হয়। সন্ধ্যায় জগতের সকল প্রাণীর হিতসুখ ও মঙ্গল কামনায় মোমবাতি প্রজ্জ্বলন ও ফানুস উড়ানো হবে।

ধর্মীয় সভায় পুণ্যার্থীদের উদ্দেশে ধর্ম দেশনা দেন, বনভান্তের প্রধান শিষ্য নন্দপাল মহাথেরো।

এসময় প্রধান অতিথি ছিলেন , পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, রাঙামাটি সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, মগবান ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পুষ্প রঞ্জন চাকমা, স্থানীয় হেডম্যান সুজিত দেওয়ান।

১৭তম কঠিন চীবর দানোৎসবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু এবং বিশ্বের সকল প্রাণীর মঙ্গল কামনায় প্রার্থনা করা হয় ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × two =

আরও পড়ুন