রোয়াংছড়িতে কেএনএফ’র বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন

fec-image

বান্দরবানের রোয়াংছড়িতে কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএসএফ) সশস্ত্র সন্ত্রাসী কার্যক্রম বন্ধের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে বম সম্প্রদায়।

সোমবার (১০ জুন) উপজেলা বাজারস্থ মাল্টিপারপাস প্রাঙ্গণে এ কর্মসূচি পালন করা হয়।

এতে নেইতন বুইতিং এর সভাপতিত্বে বক্তারা বলেন, পার্বত্য জেলা বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রয়েছে। কেএনএফ’র সশস্ত্র সংগঠন কর্তৃক ব্যাংক ডাকাতি, সরকারি অস্ত্র লুট, অপহরণ, চাঁদাবাজি ও সেনাবাহিনীর উপর হামলাসহ নানা রকম সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিপ্রেক্ষিতে সাধারণ নাগরিকের জানমাল নিরাপত্তাহীনতা ভুগছে। তাছাড়া রাষ্ট্রীয় সম্পদ লুট করেছে কেএনএফ সন্ত্রাসীরা।

বক্তারা বলেন, কেএনএফ’র বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে এলাকায় স্বাভাবিক জীবন-যাত্রা ব্যাহত হচ্ছে। অনৈতিক কার্যকলাপের জন্য সাধারণ মানুষ বিশেষ করে বম জনগোষ্ঠীর পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

কেএনএফকে উদ্দেশ্য করে বক্তারা বলেন, আমরা কেএনএফের অপরাধের ভুক্তভোগী হতে চাই না। বম জনগোষ্ঠীর অধিকাংশ গ্রাম জনশূন্য। শতশত মানুষ দেশান্তরিত হচ্ছে। স্কুল, কলেজ, ইউনিভার্সিটি শিক্ষার্থীদের পড়াশোনা বন্ধ হচ্ছে। স্বাভাবিক গৃহস্থালি কাজ, আর্থ সামাজিক, জীবন জীবিকা নির্বাহ কাজ ব্যাহত হচ্ছে। এলাকায় সাধারণ মানুষ অনাহারে অর্থাহারে মানবেতর জীবনযাপন করছে। এসবের দায়ভার কেএনএফের নিতে হবে।

ব্ক্তারা বলেন, বম জনগোষ্ঠীর প্রধান আয়ের উৎস হচ্ছে ফলের বাগান ও জুম চাষ। ফলজ বাগান করে শতশত পরিবার জীবিকা নির্বাহ করে থাকে। ফল-মূল বিক্রয় করার এই মৌসুমে কেএনএফ সন্ত্রাসী কর্মকাণ্ডে এলাকায় অস্থিতিশীল পরিস্থিতির কারণে ব্যবসায়ীরা বম পাড়ায় আসতে না পাড়ায় শত একর ফলজ বাগান বিনষ্ট হয়ে যাচ্ছে।

তাই কেএনএফ সংগঠনের প্রতি অনুরোধ জানিয়ে বক্তারা সমাজে শান্তি ফিরিয়ে আনতে সরকারি অস্ত্র ফেরত দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান জানান।

কেএনএফের অযৌক্তিক ও অবান্তর চিন্তা সামাজিক অবক্ষয়, বিশৃঙ্খলা, অর্থনৈতিক সমস্যা ও এলাকায় ক্ষতি ছাড়া কোন সুফল বয়ে আনবে না বলে জানান বক্তারা।

প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠানের বক্তব্য রাখেন ৩৪১নং পাইক্ষ্যং মৌজা হেডম্যান বয়থাং বম, পারখুপ বম,জেনেট বমসহ আরো অনেকে। এসময় শতাধিক বম জনগোষ্ঠীর নারী-পুরুষ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কেএনএফ, মানববন্ধন, রোয়াংছড়ি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন