লক্ষ্মীছড়িতে মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে ইউপিডিএফ‘র বিক্ষোভ সমাবেশ

fec-image

পার্বত্য চট্টগ্রামে মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে লক্ষ্মীছড়ি উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইউপিডিএফভুক্ত তিন সংগঠন হিল উইমেন্স ফেডারেশন, পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম।

‘আমরা শান্তি ও নিরাপত্তা চাই’ এই শ্লোগানে  মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুপুর ২টায় লক্ষ্মীছড়ি উপজেলা সদর ও শিলাছড়ি এলাকায় পৃথকভাবে এ মিছিল-সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভের সময় তারা ‘অন্যায় ধরপাকড় বন্ধ কর’, ‘বিচার বহির্ভুত হত্যা বন্ধ কর’, ‘মিথ্যা মামলা-হুলিয়া তুলে নাও’, ‘রাজনৈতিক দমন পীড়ন বন্ধ কর’ , আটক সকল ইউপিডিএফ নেতা-কর্মী-সমর্থকদের মুক্তি দাও’, ‘পূর্ণস্বায়ত্তশাসন দাবি মেনে নাও’ ইত্যাদি দাবির শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

বিক্ষোভ মিছিল পরবর্তী উপজেলা সদরে অনুষ্ঠিত সমাবেশে পাহাড়ি ছাত্র পরিষদের থানা শাখার অর্থ সম্পাদক রিটন চাকমায় সঞ্চালনায় বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের লক্ষ্মীছড়ি থানা শাখার সভাপতি চন্দনা চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের লক্ষ্মীছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক উৎপল চাকমা।

আর শিলাছড়ি এলাকায় অনুষ্ঠিত সমাবেশে পাহাড়ি ছাত্র পরিষদের লক্ষ্মীছড়ি থানা শাখার সহসভাপতি রূপান্ত চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন লক্ষ্মীছড়ি ইউপি’র সাবেক মেম্বার মেরিনা চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সদস্য ক্যামরন চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের লক্ষ্মীছড়ি থানা শাখার সভাপতি পাইসুই মারমা

বক্তারা বলেন, ইউপিডিএফ জন্মলগ্ন থেকে গণতান্ত্রিকভাবে নিপীড়িত জুম্ম জনগণের অধিকার আদায়ের জন্য আন্দোলন করছে এবং ২০০১ সাল থেকে দেশের প্রত্যেকটি জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেছে।

সংবিধানে প্রত্যেক নাগরিকের সংগঠন ও রাজনীতি করার অধিকার স্বীকৃত রয়েছে উল্লেখ করে তারা প্রশ্ন রেখে বলেন, তাহলে ইউপিডিএফ’র ওপর কেন নির্যাতন চালানো হচ্ছে?

বক্তারা অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম সমস্যাকে রাজনৈতিকভাবে সমাধানের মাধ্যমে প্রকৃত শান্তি প্রতিষ্ঠার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউপিডিএফ, পার্বত্য, লক্ষ্মীছড়ি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × five =

আরও পড়ুন