সংসদ ভবনে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভা অনুষ্ঠিত

জাতীয় সংসদ

নিজস্ব প্রতিনিধি:

পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির ১১তম বৈঠক বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়েছে।

কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন কমিটির সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, উষাতন তালুকদার এবং ফিরোজা বেগম চিনু।

এছাড়াও বৈঠকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং অভ্যন্তরীণ উদ্বাস্তুর নির্দিষ্টকরণ ও পুনর্বাসন সম্পর্কিত টাস্কফোর্সের কার্যক্রমের হালনাগাদ অগ্রগতির প্রতিবেদন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের কার্যক্রম এবং পার্বত্য জেলাসমূহে ইউএনডিপি’র কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা এবং পার্বত্য অঞ্চল থেকে অবৈধ অস্ত্র উদ্ধার ও সন্ত্রাসীদের গ্রেফতারের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এছাড়া পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করে কমিটি এবং পার্বত্য শান্তিচুক্তির আলোকে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন সরকারি দপ্তরে শূন্যপদে জনবল নিয়োগের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে দুই বছর আগে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে পার্বত্য এলাকার ২২৮টি বিদ্যালয় জাতীয়করণ করা হবে এমন কথা বললেও দুই বছরে একটি বিদ্যালয়ও জাতীয়করণ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।পাশাপাশি অতিদ্রুত এসব বিদ্যালয় জাতীয়করণ করার সুপারিশ করা হয়েছে। আর এই সময়ে কেনো এটা করা হলো না তা জানতে চেয়েছে কমিটি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 8 =

আরও পড়ুন