স্বর্ণপদক জয়ী ইঁদুরের মৃত্যু

fec-image

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ায় বহু মানুষের প্রাণ বাঁচানো স্বর্ণপদক জয়ী এক ইঁদুর মারা গেছে। তার নাম মাগাওয়া। ৮ বছর বয়সে গত সপ্তাহের শেষের দিকে সে মারা যায়।

মাটির নিচে পুঁতে রাখা শতাধিক মাইন খুঁজে বের করে অসংখ্য মানুষের প্রাণ রক্ষায় ভূমিকা রেখেছিল ইঁদুরটি। বুধবার (১২ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ৮ বছর বয়সী এই হিরো ইঁদুরটি গত বছরের জুন মাসে অবসরে যায়। অবসরে যাওয়ার আগে মোট পাঁচ বছরের ক্যারিয়ারে সে ১০০টিরও বেশি ল্যান্ডমাইন ও বিস্ফোরক খুঁজে বের করে। আর এর মাধ্যমেই মাগাওয়া মূলত সাধারণ মানুষের জীবন রক্ষা করে হিরো হয়ে ওঠে।

রয়টার্স বলছে, বিভিন্ন যুদ্ধ ও সংকটের সময় যেখানে-সেখানে পুঁতে রাখা প্রাণঘাতী মাইন খুঁজে বের করতে ইঁদুরকে প্রশিক্ষণ দিয়ে থাকে ইউরোপের বেলজিয়ামভিত্তিক দাতব্য প্রতিষ্ঠান অ্যাপোপো। গত শতাব্দীর ৯০-এর দশক থেকে বহুসংখ্যক ইঁদুরকে এই প্রশিক্ষণ দিয়েছে সংস্থাটি। মাইন খুঁজে বের করার প্রশিক্ষণ নেওয়া এসব ইঁদুরকে বলা হয় ‘হিরো র‌্যাটস’।

বার্তাসংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, প্রশিক্ষণের পর মাইন খুঁজে বের করতে অ্যাপোপো’র নিয়োগ করা সকল ইঁদুরের মধ্যে মাগাওয়াকে সবচেয়ে সফল বলে মনে করা হয়। মাটির নিচ থেকে মাইন ও অন্যান্য বিস্ফোরক খুঁজে বের করার কাজে বেলজিয়ামভিত্তিক দাতব্য এই প্রতিষ্ঠানটি আফ্রিকান জায়ান্ট পাউচড জাতের ইঁদুরকে বেছে নিতো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 5 =

আরও পড়ুন