অপরিকল্পিত নগরায়ন, নদী ও শিল্প দূষণ, ভেজাল খাদ্য, পাহাড় কাটা বৃহত্তর চট্টগ্রামের পরিবেশগত মৌলিক সমস্যা

আবদুল্লাহ নয়ন, কক্সবাজার:
বৃহত্তর চট্টগ্রাম বাংলাদেশের সামগ্রিক পরিবেশ সুরক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা। পাশাপাশি বৃহত্তর এই অঞ্চলের বন, নদী, সৈকত, প্রাকৃতিক সম্পদ ও পর্যটন সম্ভাবনাকে পরিবেশ উন্নয়নমুখী কর্মকান্ড অর্ন্তভূক্ত করা ও অপরিহার্যরূপে বিবেচনা করার জোর দাবী জানানো হয়। বাংলাদেশ আইনবিদ সমিতি (বেলা) চট্টগ্রামের কোডিনেটর এডভোকেট আনায়ারুল ইসলাম চৌধুরীর সঞ্চালনে ১৬ সেপ্টেম্বর সকালে চট্রগ্রাম কারিতাস কনফারেন্স হলে “বৃহত্বর চট্টগ্রামের পরিবেশগত সমস্যা ও করণীয় শীর্ষক পরামর্শমূলক মত বিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) কর্তৃক আয়োজিত ও পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের উপদেষ্টা বিশিষ্ট শিক্ষাবিদ ডঃ শফিক হায়দার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় বক্তারা আরো বলেন পরিবেশগত দূষণ ও ঝুকির মধ্যে আপামর জনসাধারণকে সুরক্ষা ও সচেতন করার বিষয়ে সব মহলকে এগিয়ে আসার আহবান জানানো হয়। এছাড়া অপরিকল্পিত নগরায়ন, নদীদূষণ, পাহাড় কাটা, ভেজাল খাদ্য, শিল্পদূষণকে বৃহত্তর চট্টগ্রামের পরিবেশগত মৌলিক সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়। সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ডঃ শাহ আলম, বন ও পরিবেশ বিজ্ঞান ইনষ্টিটিউটের অধ্যাপক ডঃ মোঃ কামাল হোসাইন, পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের সহসভাপতি ইঞ্জিনিয়ার সুভাষ বড়ুয়া, পার্বত্য চট্টগ্রামের বন ও ভূমি বিষয়ক আন্দোলকর্মী সুদত্ত বিকাশ তঞ্চচঙ্গ্যা, কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল মামুন, গ্রীণ বাংলাদেশের সভাপতি মাহফুজুল হক চৌধুরী চসিকের কাউন্সিলর শাহনুর বেগম ও ফেরদৌস আরা তাহের, সরকারী হাজী মোহাম্মদ মুহসিন কলেজের অধ্যাপক মোঃ ইদ্রিস আলী।

সভায় পাহাড় কাটা নিরোধ, ইটভাটার মাধ্যমে দূষণ বিষয় প্রতিরোধ, উপকূলীয়, ও সংরক্ষিত বনাঞ্চল রক্ষা সমুহকে অগ্রাধিকার ভিত্তিতে কর্মসূচী গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়। এতে বিভিন্ন সংগঠনের প্রতিনিধ ও জন প্রতিনিধিসহ বিভিন্ন পেশাজীবি লোকজন উপস্থিত থেকে মত প্রদান করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন