আইফোন ১২ তে ক্ষতিকর পদার্থ, বিপদের আশঙ্কা

fec-image

বিদ্যুৎ-চৌম্বকীয় বিকিরণের (ইলেকট্রো ম্যাগনেটিক রেডিয়েশন) মাত্রা বেশি থাকায় ফ্রান্সে অ্যাপলকে ‘আইফোন-১২’ বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির রেডিও ফ্রিকোয়েন্সি নিয়ন্ত্রক সংস্থা এএনএফআর। পাশাপাশি দেশটিতে বিক্রি হওয়া আইফোন-১২ মডেলে তড়িৎ-চুম্বক তরঙ্গ বিকিরণের সমস্যা সমাধান করতে বলেছে সংস্থাটি। সফটওয়্যার হালনাগাদের মাধ্যমে এ সমস্যার সমাধান করতে ব্যর্থ হলে ফ্রান্স থেকে সব আইফোন-১২ মডেল প্রত্যাহারের পরামর্শও দিয়েছে তারা।

ফ্রান্সের ডিজিটাল-বিষয়ক মন্ত্রী জেন-নিল ব্যারোট স্থানীয় একটি সংবাদপত্রকে জানিয়েছেন, আইফোন-১২ মডেলে স্পেসিফিক অ্যাবজরপশন রেট (এসএআর) অনুমোদিত মাত্রার চেয়ে বেশি পেয়েছে এএনএফআর। বিকিরণের মাত্রা গ্রহণযোগ্যতার চেয়ে বেশি থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অ্যাপল সাড়া না দিলে বিক্রি হওয়া আইফোন-১২ ফিরিয়ে নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হবে।

২০২০ সালের সেপ্টেম্বরে বাজারে আসে আইফোন–১২। এরপর হালনাগাদ মডেলের আইফোন বাজারে এলেও এখনো জনপ্রিয়তা ধরে রেখেছে আইফোনটি। ফ্রান্সের এএনএফআর সংস্থার অভিযোগ অস্বীকার করে অ্যাপল জানিয়েছে, আইফোন–১২ মডেলটি বিশ্বব্যাপী বিকিরণ মানগুলোর সঙ্গে সংগতিপূর্ণ একাধিক আন্তর্জাতিক সংস্থা দ্বারা প্রত্যয়ন করা হয়েছে। শুধু তা–ই নয়, এএনএফআরকে তৃতীয় পক্ষের বিভিন্ন প্রতিষ্ঠানের করা আইফোন–১২–এর তড়িৎ–চুম্বক তরঙ্গ বিকিরণের ফলাফল দিয়েছে অ্যাপল। এসব ফলাফলে মডেলটির তড়িৎ–চুম্বক তরঙ্গ বিকিরণের মাত্রা বিশ্বজুড়ে প্রচলিত নীতিমালার মধ্যেই রয়েছে।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার এক অনুষ্ঠানে আইফোন–১৫ সিরিজের চারটি আইফোন আনার ঘোষণা দেয় অ্যাপল। ইউরোপীয় ইউনিয়নের নীতিমালা মেনে প্রথমবারের মতো আইফোনগুলোতে লাইটনিং কানেকটরের বদলে ইউএসবি সি পোর্ট সুবিধা যুক্ত করা হয়েছে। সূত্র: বিবিসি, রয়টার্স

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন