আরব দেশগুলোকে চীনা মুদ্রায় তেল বাণিজ্যের আহ্বান শি জিনপিংয়ের

fec-image

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আরব দেশগুলোকে ডলারের পরিবর্তে চীনা মুদ্রা ইউয়ানে তেল বেচা-কেনা করতে আহ্বান জানিয়েছেন। সউদী আরবে গালফ তীরবর্তী দেশগুলোর সম্মেলনে যোগ দিয়ে রোববার তিনি এ আহ্বান জানান।

সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান চীনা নেতার সাথে দুটি ‘মাইলফলক’ আরব শীর্ষ বৈঠকের আয়োজন করেছিলেন যা পশ্চিমের সাথে তাদের ঘনিষ্ঠ ঐতিহাসিক সম্পর্কের বাইরে অন্যান্য দেশের সাথে অংশীদারিত্বের জন্য প্রিন্সের আঞ্চলিক ক্ষমতা প্রদর্শন করে।

সম্মেলনে শি বলেছেন যে, বেইজিং উপসাগরীয় আরব দেশগুলি থেকে প্রচুর পরিমাণে তেল আমদানি অব্যাহত রাখবে এবং তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের আমদানি সম্প্রসারণ করবে। চীন ‘তেল ও গ্যাস বাণিজ্যের ইউয়ান বন্দোবস্ত করার জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে সাংহাই পেট্রোলিয়াম এবং ন্যাশনাল গ্যাস এক্সচেঞ্জের সম্পূর্ণ ব্যবহার করবে,’ তিনি বলেছিলেন।

বেইজিং মার্কিন ডলারের পরিবর্তে বাণিজ্যে তার ইউয়ান মুদ্রা ব্যবহারের জন্য লবিং করছে। শীর্ষ তেল রপ্তানিকারক সউদী আরব এবং অর্থনৈতিক জায়ান্ট চীন উভয়ই শির সফরের সময় শক্তিশালী বার্তা পাঠিয়েছে যখন মানবাধিকার, জ্ব্লানি নীতি এবং রাশিয়ার সাথে সম্পর্কের কারণে ওয়াশিংটনের সাথে রিয়াদের সম্পর্ক আরও কমেছে। সূত্র: আল-জাজিরা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আরব দেশ, চীনা মুদ্রা, তেল বাণিজ্য. শি জিনপিং
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন