ইজিপিপি প্রকল্পের মাধ্যমে বদলে যাচ্ছে দূর্গম এলাকাসহ কাপ্তাইয়ের গ্রামীণ রাস্তা

fec-image

রাঙামাটি কাপ্তাই উপজেলার দূর্গম পাহাড়ে অতি দরিদ্রের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) প্রকল্পের মাধ্যমে বদলে যাচ্ছে গ্রামীণ সড়ক। ২০২১-২২ অর্থ বছরে কাপ্তাই উপজেলার ১৪টি প্রকল্পের ৩৬৬ জন শ্রমিক উপকারভোগী এ বরাদ্দ পায়। ওই প্রকল্পের মোট বরাদ্দ পরিমান ৫৮ লাখ ৫৬ হাজার টাকা। ৪০ দিনের কর্মসৃজনের আওতায় উপকারভোগীরা দৈনিক মজুরী পাচ্ছে ৪শ’টাকা।

কাপ্তাইয়ের দূর্গম পাহাড়ে ওই কর্মসৃজনের আওতায় এবারেই প্রথম কোন কাজ পেয়ে খুশি হতদরিদ্ররা। পাহাড়ি মেঠোপথে খুব সুন্দরভাবে প্রকল্পের আওতায় কাজ হচ্ছে। ভাইবোনছড়া, গাছকাটাছড়া, পাংখোপাড়া প্রকল্পের সভাপতি সুজন বিকাশ চাকমা, অংসাচিং মারমা, ভানুমতী চাকমা ও নবীন কুমার তনচংগ্যা তারা জানান, কাপ্তাই ৪ নম্বর ইউপি এলাকায় বিগত বছরে আমরা এ ধরনের কাজ পাইনি। বর্তমানে আমরা এ প্রকল্পের আওতায় হতদরিদ্ররা কাজ পেয়ে খুব খুশি বলে মন্তব্য করেন। এবং গ্রামীণ সড়কের চলাচলের চিত্র বদলে যাচ্ছে। এ প্রকল্পের আওতায় কাপ্তাইয়ের দূর্গম পাহাড়ে প্রায় এক থেকে দেড় হাজার ফুট সুউচ্চ পাহাড়ের ওপার প্রকল্পের কাজ সরজমিনে পরিদর্শনে যান রাঙামাটি জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা মো. রোকনজ্জামান। তিনি জানান দুর্গম পাহাড়ের মেঠোপথে এত সুন্দর কাজ করা হচ্ছে তা সরজমিনে না আসলে বুঝতে পারতাম। প্রকল্পের আওতায় হতদরিদ্ররা কাজ পেয়ে অনেক খুশি।

এখনো কাজ সমাপ্ত হয়নি প্রক্রিয়াধীন রয়েছে। কাপ্তাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হান্নান জানান, কাপ্তাইয়ের ইজিপিপির আওতায় ১৪টি প্রকল্পের ৪০দিনের কাজ চলমান রয়েছে। এ প্রকল্পের আওতায় উপকারভোগীরা কাজ পেয়েছে প্রায় ৩৬৬ জন। এবং গ্রামীণ চলাচলের সড়ক পাল্টে যা কাজের মাধ্যমে। এবং খুব সুন্দরভাবে এসকল প্রকল্পের আওতায় কাজ হচ্ছে।

তিনি আরো জানান, দৈনিক মজুরি ৪শ’টাকা এবং দৈনিক ৫০টাকা হারে জামানত রেখে ৩৫০টাকা এ প্রথম জিটুপি পদ্ধতিতে মজুরি পরিশোধ করা হচ্ছে। এখানে এ প্রকল্পের মাধ্যমে নগদ টাকা লেনদেন বা কোন অনিয়মের সুযোগ নেই বলে উল্লেখ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন