ইসরাইলের সাথে সম্পর্ক স্থগিত করলো বার্সেলোনা

fec-image

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদারিত্ব ও নির্বিচারে হামলা চালানোর দায়ে ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে স্পেনের বার্সেলোনা নগরী।

তুরস্কের আনাদোলু জানিয়েছে, বার্সেলোনা সিটি কাউন্সিল গতকাল (শুক্রবার) একটি প্রাসঙ্গিক ঘোষণাপত্র গ্রহণের মাধ্যমে এই পদক্ষেপ নিয়েছে। ওই ঘোষণাপত্র অনুযায়ী- ইসরাইলের দখলদার সরকার “ফিলিস্তিনি জনগণের মৌলিক অধিকারকে সম্মান করতে বাধ্য।”

ঘোষণাটি বার্সেলোনা এন কমুন পার্টির সাবেক মেয়র অ্যাডা কোলাউ তুলে ধরেন এবং তার স্থলাভিষিক্ত জাউমে কোলবোনির সোশ্যালিস্ট পার্টি সমর্থন করে। সেইসাথে বামপন্থী বিচ্ছিন্নতাবাদী রিপাবলিকান লেফট অফ কাতালোনিয়া পার্টিও সমর্থন করেছে।

শুক্রবারের ঘোষণায় বেসামরিক জনগণের ওপর সমস্ত আক্রমণের পাশাপাশি যেকোনও সম্মিলিত শাস্তি, জোরপূর্বক বাস্তুচ্যুতি, বাড়িঘর এবং নাগরিক অবকাঠামোর ধ্বংসসাধন করতে পারবে না ইসরাইল। পাশাপাশি গাজা উপত্যকার জনগণের জন্য জ্বালানি, পানি, খাদ্য এবং চিকিৎসা সরবরাহ বিচ্ছিন্ন করার নিন্দা জানানো হয়েছে।

এর আগে স্পেনের সামাজিক অধিকার মন্ত্রী ইয়ন বেলারা ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে প্রচণ্ড প্রতিবাদ করেছেন এবং বর্বর গণহত্যার নিন্দা জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসরাইল, বার্সেলোনা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন