ইসরায়েলি সকল জাহাজের প্রবেশ নিষিদ্ধ করল মালয়েশিয়া

fec-image

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে ইসরায়েলের অব্যাহত আগ্রাসনের জেরে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ। এ পরিস্থিতিতে মালয়েশিয়ায় ইসরায়েলি জাহাজের প্রবেশ নিষিদ্ধ করেছে দেশটি। এমনকি তাদের বন্দরে ইসরায়েলের পতাকাবাহী কোনো জাহাজ নোঙর করতে না দেয়ার ঘোষণাও দিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটি। স্থানীয় সময় বুধবার এক সরকারি বিবৃতিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর আল জাজিরা।

বুধবার (২০ ডিসেম্বর) এক বিবৃতিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেছেন, মৌলিক মানবিক নীতি উপেক্ষা এবং আন্তর্জাতিক আইন ভঙ্গ করে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলের ক্রমাগত গণহত্যা ও নৃশংসতার জবাবে এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইসরায়েল ও হামাসের চলমান যুদ্ধে ফিলিস্তিনিদের অন্যতম সোচ্চার সমর্থক মালয়েশিয়া। যুক্তরাষ্ট্রের চাপ সত্ত্বেও হামাসের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার অঙ্গীকার ব্যক্ত করেছেন আনোয়ার ইব্রাহিম।

আনোয়ার বলেন, ২০০২ সাল থেকে জিআইএমের জাহাজ দেশের বন্দরে ভিড়তে দিচ্ছে মালয়েশিয়া সরকার। এই সিদ্ধান্ত পাল্টানোর ফলে মালয়েশিয়ার বাণিজ্য কার্যক্রম বাধাগ্রস্ত হবে না।

জিআইএম ইন্টিগ্রেটেড শিপিং সার্ভিসেস লিমিটেড জিআইএম নামেই বেশি পরিচিত। এটি ইসরায়েলের একটি সরকারি শিপিং প্রতিষ্ঠান। ১৯৪৫ সালে প্রতিষ্ঠিত এই শিপিং প্রতিষ্ঠান বিশ্বের ২০টি বড় কার্গো জাহাজ প্রতিষ্ঠানের একটি।

এদিকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গত ২৪ ঘণ্টায় ইসরারেয়েলি হামলায় আরও ১০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েক শ মানুষ। এ নিয়ে ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ এই উপত্যকায় ইসরায়েলি হামলায় অন্তত ১৯ হাজার ৬৬৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৫২ হাজার মানুষ। ভবনের ধ্বংসস্তূপের নিচে আটকা আছে কয়েক হাজার।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসরায়েল, জাহাজ, মালয়েশিয়া
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন