উখিয়ায় প্রয়াত ভদন্ত শুভানন্দ মহাথের’র অন্ত্যেষ্টিক্রিয়া ও বৌদ্ধ মহা সম্মেলন

fec-image

উখিয়ার খয়রাতি পাড়া প্রজ্ঞামিত্র মহারত্ন সার্বজনীন বৌদ্ধ বিহারের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রয়াত ভদন্ত শুভানন্দ মহাথের’র অন্ত্যেষ্টিক্রিয়া ও বৌদ্ধ মহা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার প্রজ্ঞামিত্র মহারত্ন বিহার প্রাঙ্গণে আয়োজিত দিনব্যাপী এই অনুষ্ঠানের প্রথম পর্বে সভাপতিত্ব করেন বাংলাদেশ ভিক্ষু মহাসভার ত্রয়োদশ সংঘরাজ শাসন শোভন ভদন্ত ড. জ্ঞানশ্রী মহাথের।

অনুষ্ঠানের শেষ পর্বে ভারতীয় উপ-সংঘ রাজ ভদন্ত ধর্মরত্ন মহাথেরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী। প্রধান আলোচক ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের যুগ্ন মহাসচিব ডাঃ উত্তম বড়ুয়া।

টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক বাবু হিমু বড়ুয়ার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উখিয়া বিহার সুরক্ষা পরিষদের সভাপতি বাবু প্লাবণ বড়ুয়া।

এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন উখিয়া কেন্দ্রীয় আনন্দ বিহারের অধ্যক্ষ আশিন ভিক্ষু প্রজ্ঞাবোধি, কক্সবাজার মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডাঃ শংকর বড়ুয়া, জেলা সদর হাসপাতালের সহকারী রেজিস্ট্রার ডাঃ উত্তম বড়ুয়া, আয়োজক কমিটির সদস্য বাবু রুপন বড়ুয়া প্রমুখ।

প্রয়াত ভদন্ত শুভানন্দ মহাথেরকে শেষ বিদায় জানাতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বৌদ্ধ সম্প্রদায়ের পূণ্যর্থীরা সকাল থেকে অনুষ্ঠানস্থলে উপস্থিত হন, স্থানীয় প্রশাসনসহ সবার সহযোগিতায় বড় পরিসরের এই আয়োজন সম্পন্ন হয়েছে বলে জানানো হয় আয়োজক কমিটির পক্ষ থেকে।

বিকেলে পুজা-বন্দনা ও আতশবাজি প্রজ্জ্বলনের মাধ্যমে ভদন্ত শুভানন্দ মহাথের’র অন্ত্যেষ্টিক্রিয়ার মধ্য দিয়ে আয়োজনটির সমাপ্তি ঘটে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন