এসএসসি পাশের হার ৮৯.০৩, পাশের সঙ্গে বেড়েছে জিপিএ ৫

 

 

 

 

ডেস্ক নিউজ:  দেশের আটটি শিক্ষাবোর্ড, মাদরাসা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলে মোট পাসের হার ৮৯.০৩ শতাংশ। এ বছর মোট জিপিএ-৫ পেয়েছে ৯১ হাজার ২২৬ শিক্ষার্থী। গত বছরের তুলনায় এ বছর পাসের হার ৩ শতাংশ এবং জিপিএ-৫ বেড়েছে ৯ হাজার।

বৃহস্পতিবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই ফলাফল হস্তান্তর করেন।

প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, ঢাকা বোর্ডে পাসের হার ৮৭.৩১ শতাংশ, রাজশাহীতে ৯৪.০৩ শতাংশ, কুমিল্লায় ৯০.৪১ শতাংশ, যশোরে ৯২.০৬ শতাংশ, চট্টগ্রামে ৮৮.৪৭ শতাংশ, বরিশালে ৮৮.৬১ শতাংশ, দিনাজপুর ৯০.৬০ শতাংশ, কারিগরিতে ৮১.১৩ শতাংশ, মাদ্রাসায় ৮৯.৩১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

দেশের ১০টি শিক্ষা বোর্ডের ফল একযোগে প্রকাশ করা হয়। বেলা ১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রেসব্রিফিং করে ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন।

এ বছর ১০টি শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল পরীক্ষায় মোট পরীক্ষার্থী অংশ নেয় ১৩ লাখ তিন হাজার ২০৩ জন। এর মধ্যে ছাত্র ছয় লাখ ৬৮ হাজার ২৬৮ ও ছাত্রী ছয় লাখ ৩৪ হাজার ৯৩৫।

এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে শিক্ষার্থীর সংখ্যা নয় লাখ ৮৯ হাজার ৮১৭। এর মধ্যে ছাত্র চার লাখ ৮৮ হাজার ৪৮২ ও ছাত্রী পাঁচ লাখ এক হাজার ৩৩৫।

দাখিলে শিক্ষার্থী দুই লাখ ২৫ হাজার ২৬। এর মধ্যে ছাত্র এক লাখ ১৫ হাজার ৬৬২ ও ছাত্রী এক লাখ নয় হাজার ৩৬৪।

কারিগরিতে ৮৮ হাজার ৩৬০ শিক্ষার্থীর মধ্যে ছাত্র ৬৪ হাজার ১২৪ ও ছাত্রী ২৪ হাজার ২৩৬। এছাড়া বিদেশে সাতটি কেন্দ্রের মাধ্যমে ২৯৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন