ওমিক্রনের নতুন উপধরন আরও বেশি সংক্রামক

fec-image

বিশ্বজুড়ে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আতঙ্ক ছড়াচ্ছে। এর প্রভাবে মৃদু উপসর্গ দেখা দিলেও ঝুঁকি বাড়ছে লং কোভিডের। করোনার এই ভ্যারিয়েন্টের স্পাইক প্রোটিনে ঘটেছে নানা পরিবর্তন।

ফলে ভাইরাসটি অনেক দ্রুত মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। ওমিক্রন আতঙ্কের মধ্যেই নতুন করে এর উপধরন মিলেছে অনেক কোভিড আক্রান্তের শরীরে। নতুন গবেষণা বলছে, সেই উপধরন নাকি ওমিক্রনের তুলনায় দেড়গুণ বেশি সংক্রামক।

গবেষণায় বলা হয়েছে, ওমিক্রন বিএ১ এর তুলনায় অনেক বেশি সংক্রামক বিএ২। সম্প্রতি ডেনমার্কের এক সংস্থা স্ট্যাটেন্স সেরাম ইনস্টিটিউট এই গবেষণা করেছে।

এই সংস্থার তথ্যমতে, ওমিক্রনের বিএ১ এর তুলনায় বিএ২ অনেক দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এমনকি এই বিএ২ উপধরন প্রধান হিসেবে আত্মপ্রকাশ করছে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা বলছে, ওমিক্রনের এই উপধরন এখন বিশ্বের বিভিন্ন দেশে যেমন- ডেনমার্ক, কাতার, নেপাল, ফিলিপিনস ও ভারতসহ প্রায় ৫৭টি দেশে ছড়িয়ে পড়েছে বলে জানা যাচ্ছে।

তবে আক্রান্তদের মধ্যে তেমন কোনো গুরুতর উপসর্গ দেখা যায়নি। ওমিক্রনের দুই ধরনের মধ্যে তেমন কোনো পার্থক্য নেই বলেই জানা যাচ্ছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এই উপধরনগুলোর বিরুদ্ধেও দারুণ কাজ করবে ভ্যাকসিন। যারা করোনার দুটি ভ্যাকসিন গ্রহণ করেছেন, তাদের তেমন চিন্তার কোনো কারণ নেই।

গবেষণাটি করা হয়েছে ডিসেম্বর ২০২১-২০২২ এর মধ্যে। এই গবেষণায় অংশ নেয় ৮০০০ পরিবার। বিশেষজ্ঞদের মতে, এই পরিস্থিতিতে ভয় পেয়ে কোনো লাভ নেই। বরং থাকতে হবে সতর্ক।

তাই সবারই উচিত এ সময় করোনাবিধি মেনে চলা। একমাত্র মাস্ক পরার মাধ্যমেই নিরাপদ থাকা সম্ভব। পাশাপাশি হাত ধুতে হবে নিয়মিত।

স্যানিটাইজারও ব্যবহার করুন প্রয়োজন অনুসারে। আর অবশ্যই নিতে হবে করোনা ভ্যাকসিন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া/ইন্ডিয়াটিভিনিউজ

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন