লক্ষীছড়িতে দেড় লাখ টাকার কাঠ জব্দ

fec-image

লক্ষীছড়ি উপজেলার বনাঞ্চল থেকে রাতের আধাঁরে সেগুন, গামারী, গর্জনসহ মূল্যবান কাঠ সমতলে পাচার থেমে নেই।গতকাল বুধবার বিকেলে সেনাবাহিনীর অভিযানে এক ট্রাক জব্দ সেগুন, গামারী ও কড়ই কাঠ বনবিভাগে হস্তান্তর করা হয়েছে। জব্দ কাঠের আনুমানিক বাজারমূল্য দেড় লাখ টাকা।

উপজেলার দুর্গম দুল্যাতলী ও বার্মাছড়ি এবং সদর ইউপির বনাঞ্চলে প্রাকৃতিক ও সৃজিত বাগান থেকে অবাধে মূল্যবান সেগুন, গামারী, গর্জন, গোদা, শিল কড়ইসহ নানা প্রজাতির গাছে কেটে সুকৌশলে পাচার করছে একটি সংঘবদ্ধ চক্র। প্রশাসনের অগোচরে কাঠ পাচারের প্রতিযোগিতায় থাকা কাঠ চোরদের ধরতে সেনাবাহিনী ও বনবিভাগ তৎপর।

গত জানুয়ারিতে দুইটি ও ফেব্রুয়ারিতে একটিসহ তিনটি অভিযানে তিন লাখ টাকা সমপরিমান কাঠ জব্দ করা হয়। গতকাল বুধবার বিকেলে উপজেলার মগাইছড়ি এলাকায় চোরাই কাঠ বোঝাই ঢাকা মেট্রো-ট-১৬-০৭১২ ট্রাক তেলপারে ঢেকে সমতলে পাচারকালে লক্ষীছড়ি সেনাবাহিনী বিষয়টি আচ করতে পেরে বনিবিভাগের লোকজন নিয়ে অভিযানে তা জব্দ করে বনবিভাগে হস্তান্তর করেন।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সকালে বনবিভাগ তা পরিমাপ করেন। এতে ৩২০.০৪ ঘনফুট,যার বাজারমূল্য দেড় লাখ টাকা।

লক্ষীছড়ি উপজেলা ভারপ্রাপ্ত বন কর্মকর্তা (ফরেস্ট) মো. আবদুল গফুর চৌধুরী বলেন, সেগুন, গামারী ও কড়ই কাঠ ভর্তি জব্দ ২৯৪ টুকরো কাঠের আনুমানিক মূল্য দেড় লাখ টাকা। গত জানুয়ারিতে দুইটি অভিযান ও এই অভিযানে প্রায় ৩ লাখ টাকার চোরাই কাঠ জব্দ ও আটক কাঠের বিষয়ে বনআইনে মামলা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন