কক্সবাজারের পর্যটন শিল্পে ধস: বন্ধ হয়ে গেছে শতাধিক হোটেল

গত ২ বছর ধরে মারাত্মক ধস নেমেছে পর্যটন ব্যবসায়। যারা ভাড়া নিয়ে হোটেল ব্যবসা করেন তারা পড়েছেন সবচেয়ে বেশি বিপাকে।
 
কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজারে একের পর এক হোটেল-রেস্তোরাঁ বন্ধ হয়ে যাচ্ছে। গত ২ মাসে কক্সবাজার পর্যটন এলাকার শতাধিক হোটেল-রেস্তোরাঁ বন্ধ হয়ে গেছে। বর্তমানে আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান বন্ধের মুখে রয়েছে। উপর্যুপরি লোকসানের মুখে মালিকপক্ষ তাদের প্রতিষ্ঠান বন্ধ করে দিতে বাধ্য হচ্ছেন বলে দাবি করেছেন। এর ফলে এসব প্রতিষ্ঠানের সাথে জড়িত কয়েক হাজার কর্মজীবী মানুষ বেকার হয়ে পড়েছে। এদিকে উপর্যুপরি লোকসানের কবল থেকে বাঁচতে কক্সবাজারের অধিকাংশ হোটেলের কক্ষ ভাড়া অবিশ্বাস্যভাবে কমানো হয়েছে। কক্সবাজার ট্যুর অপারেটর এসোসিয়েশনের (টোয়াক বাংলাদেশ) সভাপতি এসএম কিবরিয়া খান জানান, গত ২ বছর ধরে কক্সবাজার পর্যটন শিল্পে চরম মন্দাভাব বিরাজ করছে। আগে যেখানে বছরে অন্তত ৫০ লাখ পর্যটক কক্সবাজারে বেড়াতে আসত, সেখানে তা এক পঞ্চমাংশ বা ১০ লাখের নীচে নেমে এসেছে। সংশ্লিষ্টরা জানান, মাত্র একযুগ আগেও কক্সবাজারে কোন ফাইভ স্টার বা ফোর স্টার মানের কোন হোটেল ছিল না। থ্রি-স্টার মানের ৩/৪টি হোটেল ছিল মাত্র। সবগুলো মিলে ২২/২৩টি আবাসিক হোটেল এবং ৫০টির মত রেস্তোরাঁ ছিল। সেখানে বর্তমানে ৪টি ফাইভ স্টার মানের, ২টি ফোর স্টার মানের এবং ৫০টির বেশি থ্রি-স্টার মানের আবাসিক হোটেলসহ ৩ শতাধিক আবাসিক হোটেল ও ৩ শতাধিক রেস্তোরাঁ গড়ে উঠেছে।

পর্যটন ব্যবসা ছড়িয়ে পড়েছে শহরের বাইরে উখিয়া, টেকনাফ, রামু, চকরিয়া ও মহেশখালীসহ অন্যান্য স্থানে। মানসম্মত আবাসিক হোটেলের পাশাপাশি বিভিন্ন সরকারি দপ্তরের রেস্ট হাউসগুলোকেও উন্নত করা হয়েছে। কক্সবাজারের হোটেল-মোটেল ও রেস্টহাউসে বছরে প্রায় আড়াই কোটি পর্যটকের ধারণ ক্ষমতা রয়েছে। কক্সবাজারের পর্যটন ব্যবসা লক্ষ্যণীয়ভাবে উন্নতি করায় হাজার হাজার বিনিয়োগকারী কক্সবাজারে বিনিয়োগ করেছে। কিন্তু গত ২ বছর ধরে মারাত্মক ধস নেমেছে পর্যটন ব্যবসায়। যারা ভাড়া নিয়ে হোটেল ব্যবসা করেন তারা পড়েছেন সবচেয়ে বেশি বিপাকে। এ নিয়ে মালিকপক্ষের সাথে ভাড়াটিয়া পক্ষের নানা অপ্রীতিকর ঘটনা ঘটছে।

উপর্যুপরি লোকসানের মুখে হোটেল মালিকরা চলতি অফসিজনের জন্য তাদের কক্ষ ভাড়া নজিরবিহীনভাবে কমিয়ে দিয়েছে। বর্তমানে সাগরপাড়ের জনপ্রিয় ৫ তারকা হোটেল সী-গালসহ প্রায় সকল হোটেল কক্ষ ভাড়ার উপর শতকরা প্রায় ৬০ ভাগ এবং হোটেল ডায়মন্ডসহ গেস্টহাউস মালিক সমিতির বেশিরভাগ হোটেল শতকরা প্রায় ৭০ ভাগ ডিসকাউন্ট ঘোষণা করেছে।

সৌজন্যে: দৈনিক ইত্তেফাক

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন