আগামীকাল তিন পার্বত্য জেলায় সকাল-সন্ধ্যা হরতাল ডাকলো পার্বত্য নাগরিক পরিষদ

Hortal01

পার্বত্য নিউজ রিপোর্ট:

এবার হরতাল ডাকলো পার্বত্য নাগরিক পরিষদ। এক যুক্ত বিবৃতিতে আগামীকাল তিন পার্বত্য জেলায় সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে তারা। এর আগেই সম অধিকার আন্দোলন, পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ, সমঅধিকার ছাত্র আন্দোলন, পার্বত্য বাঙালী যুবফ্রন্টসহ কয়েকটি সংগঠন রাঙামাটি জেলায় আগামীকাল সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছিল। নতুন করে পার্বত্য নাগরিক পরিষদের এই হরতাল আহ্বানে এখন শুধু রাঙামাটি নয় তিন পার্বত্য জেলাতেই হরতাল পালিত হবে।

পার্বত্য নাগরিক পরিষদের বিবৃতি
গত ২৭ শে মে বহুল বিতর্কিত ভূমি কমিশন আইন সংশোধনী প্রস্তাব মন্ত্রী সভায় অনুমোদন দেয়ার প্রতিবাদে পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান- ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভূঁইয়া, পার্বত্য নাগরিক পরিষদের মহাসচিব- এ্যাডভোকেট এয়াকুব আলী চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শেখ মোহাম্মদ রাজু, প্রকৌশলী ড. মোহাম্মদ মাকসুদুর রহমান মঞ্জু, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি মো: ইসমাঈল নবী শাওন, সাংগঠনিক সম্পাদক মো: তৌহিদুর রহমান এবং ঢাকা মহানগর আহ্বায়ক মো: মনির হোসেন এক যুক্ত বিবৃতি প্রদান করেন।
সাংগঠনিক সম্পাদক শেখ মোহাম্মদ রাজু স্বাক্ষরিত বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, পার্বত্য চট্টগ্রাম সম্পর্কে ইতোমধ্যে সরকারের নেয়া পদক্ষেপে আমরা গভীর ভাবে উদ্বিগ্ন ও আতংকিত। বিশেষ করে গত ২৭ তারিখের নেয়া ভূমি কমিশনের ১৩ টি সংশোধনী প্রস্তাবের মধ্যে ৬টি প্রস্তাব প্রধানমন্ত্রী, মন্ত্রী পরিষদে অনুমোদন দিয়েছে। যা সংসদে আইন হিসাবে পাশ হওয়ার অপেক্ষায় রয়েছে।যা হবে আত্মঘাতী ও বিতর্কিত এবং নিজের পায়ে নিজে কুড়াল মারার শামিল। অন্যদিকে পার্বত্য জেলা পরিষদের নিকট স্থানীয় পুলিশ বিভাগ হস্তান্তরের উদ্যোগ চলছে।

এ আইন পাশের ফলে পার্বত্য অঞ্চলে বাঙ্গালী জনগণ তাদের ন্যূনতম নাগরিক অধিকার থেকে বঞ্চিত হবে, নেত্রীবৃন্দ মনে করেন- এ আইন সার্বভৌম কর্তৃত্ব ও সংবিধানের সাথে সাংঘর্ষিক এবং পার্বত্য এলাকায় বাঙ্গালী ও সেনাবাহিনীর অবস্থান ও সরকারের কর্তৃত্বকে দূর্বল করে দেবে। উপজাতীয় নেতাদের দৌরাত্ম্যে ভূমিহীন হয়ে পড়বে বাঙ্গালীরা। তাই তিন পার্বত্য জেলায় পাহাড়ী বাঙ্গালীদের মধ্যে হিংসা, হানাহানি সৃষ্টিকারী বিতর্কিত ভূমি কমিশন আইন সংশোধনী প্রস্তাব শীঘ্রই বাতিলের দাবিতে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের উপদেষ্টা কমিটির সভাপতি ও পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভূঁইয়া সর্বসম্মত ভাবে আগামীকাল রবিবার সকাল-সন্ধ্যা তিন পার্বত্য জেলায় কর্মসূচী ঘোষনা করেন এবং হুশিয়ারী দেন যে,৬ ই জুনের মধ্যে এই প্রস্তাব বাতিল না হলে তিন পার্বত্য জেলায় হরতালসহ কঠোর কর্মসূচী দেওয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন