কক্সবাজারে দুইদিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা কাল শুরু

fec-image

কক্সবাজারে দুই দিনের ডিজিটাল উদ্ভাবনী মেলা আগামী শুক্রবার (১৮ নভেম্বর) শুরু হচ্ছে। শহরের পাবলিক লাইব্রেরি মাঠে সকাল সাড়ে ১০টায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন হবে। শনিবার (১৯ নভেম্বর) বিকালে পুরস্কার বিতরণ মাধ্যমে জেলা পর্যায়ের এই মেলা শেষ হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে। থাকবে ৫০টি স্টল।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উক্ত ডিজিটাল উদ্ভাবনী মেলা সফল করার লক্ষ্যে প্রেসব্রিফিং করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিভীষন কান্তি দাসের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আমিন আল পারভেজ এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাহিদ ইকবাল।

সভায় বলা হয়, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রযুক্তিবান্ধব নানা উদ্ভাবন ও সেবা তৈরির মাধ্যমে ইতোমধ্যে ডিজিটাল বাংলাদেশ কার্যক্রম বাস্তবায়ন সম্ভব হয়েছে। উন্নয়নের অগ্রযাত্রায় ২০৩০ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশকে টেকসই লক্ষ্যমাত্রা অর্জনে সরকার কাজ করে যাচ্ছে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ সরকার উদ্যোগ গ্রহণ করেছে। প্রযুক্তিবান্ধব নানা উদ্ভাবনের মাধ্যমে নাগরিক জীবঙ্কে আরো সহজ, সমৃদ্ধ এবং স্মার্ট করে গড়ে তুলতে সারাদেশের উদ্ভাবকদের উদ্ভাবনী সক্ষমতা দেশের প্রয়োজনে কাজে লাগাতে দেশব্যাপী আয়োজন করা হয়েছে ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০২২।

সরকারি নির্দেশনা মোতাবেক জেলা প্রশাসন আয়োজিত মেলায় সরকারি দপ্তরসমূহের অংশগ্রহণে মেলার স্থানে নাগরিকবান্ধব ডিজটাল সেবা প্রদানের ব্যবস্থা থাকবে।

একইসাথে সেবাপ্রদান প্রক্রিয়া অবহিতকরণ, উন্নয়ন এবং সেবা সম্পর্কে অনলাইনে নাগরকদের মতামত গ্রহণের ব্যবস্থা রাখা হবে (অনলাইন মূল্যায়ন লিংকঃ a2i.gov.bd/ survey)। উদ্ভাবনী অলিম্পিয়াডের অংশ হিসেবে উদ্ভাবনী আইডিয়া/ প্রজেক্ট প্রদর্শনীর মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায় এবং উন্মুক্ত এই ৩টি গ্রুপে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এছাড়া অংশগ্রহণকারী স্টলসমূহের মধ্যে ৩ টি শ্রেষ্ঠ স্টল নির্বাচন করা হবে।

অনলাইন কুইজ প্রতিযোগিতাঃ ডিজিটাল উদ্ভাবনী মেলায় অনলাইন কুইজ প্রতিযোগিতা ক, খ, গ তিনটি গ্রুপে আগামী ৩০ নভেম্বর রাত ৮-৯টার মধ্যে যেকোন ২০ মিনিট innovationquiz.a2i.gov.bd অনুষ্ঠিত হবে।

কুইজের নিবন্ধন ১ নভেম্বর শুরু হয়েছে। ২০ নভেম্বর রাত ১২টা পর্যন্ত চলবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, ডিজিটাল উদ্ভাবনী মেলা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন