বান্দরবানে মানবতার সেবায়

করোনা প্রভাবে গৃহবন্দীদের পৌঁছে দেওয়া হচ্ছে খাদ্যশস্য

fec-image

করোনা ভাইরাস পরিস্থিতি প্রভাবে গৃহবন্দি হয়ে পড়েছে খেটে খাওয়া মানুষ। আয়ের উৎসসমূহ বন্ধ থাকায় পরিবার পরিজন নিয়ে মানবেতর দিনযাপন করছেন তারা।

এই অবস্থায় অন্যান্য দূর্যোগে যেভাবে প্রশাসন, সেনাবাহিনী এগিয়ে এসেছেন ঠিক তেমনিভাবে বান্দরবানের কর্মহীন মানুষের সহায়তায় এবারও সামনের কাতারে রয়েছেন পার্বত্য মন্ত্রণালয়, জেলা প্রশাসন ও সেনাবাহিনী।

ইতোমধ্যে গৃহবন্দি ও কর্মহীন মানুষের জন্য জেলা প্রশাসন ৪৭ মেট্রিক টন খাদ্যশস্য বরাদ্দ দিয়েছে। সাত উপজেলার জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৩লক্ষ ৪০হাজার টাকা। এছাড়া পার্বত্য মন্ত্রণালয় থেকে বান্দরবানের সাত উপজেলার জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৫০লাখ টাকা।

অন্যদিকে সেনাবাহিনীর তহবিল থেকে দেওয়া হচ্ছে চাল, ডাল, লবণ, সাবানসহ নিত্যপন্য জিনিস। এরই অংশ হিসেবে রবিবার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে বান্দরবান পৌরসভার ৩নং ওয়ার্ডের গোদাপাড়া এলাকায় শ্রমজীবী ৬০পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়।

এসব ত্রাণের মধ্যে ছিল ১০ কেজি চাল, আলু, পেঁয়াজ, লবণ ও সয়াবিন তেল। এর আগে গত দু’দিন ধরে শহরের বেশ কিছু এলাকায় ত্রাণ বিতরণ করেন জেলা প্রশাসন।

পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী জানিয়েছেন, সোমবার (৩০মার্চ) থেকে জেলা পরিষদ ও পৌরসভার উদ্যোগেও শহরে বিভিন্ন এলাকায় দিন মজুর ও শ্রমজীবীদের মাঝে ত্রাণ বিতরণ করা হবে।

অন্যদিকে উপজেলা পর্যায়ে গৃহবন্দি মানুষের মাঝে পৌছে দেওয়া হচ্ছে এসব ত্রাণ সামগ্রী। এই প্রসঙ্গে জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি বলেন- সাধারণ খেটে খাওয়া মানুষগুলো সরকারের ত্রাণ সামগ্রী পেয়ে খুশি হয়েছেন।

বান্দরবান জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম বলেন, বান্দরবানে করোনা ভাইরাসের সার্বিক পরিস্থিতি ভাল। এখানে কোন করোনা রোগী সনাক্ত হয়নি।  তারপরেও সতর্কতার কারণে আমরা সকল প্রকার গণপরিবহণ, হাট বাজার বন্ধ করেছি। প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক করোনা পরিস্থিতির কারণে যাতে কেউ কষ্ট না পায় তার জন্য আমরা গরীব ও অসহায় দিনমজুর পরিবারের ঘরে ঘরে গিয়ে ত্রাণ সামগ্রী পৌঁছে দিচ্ছি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন