কোরআন নিয়ে পুতিনের হুঁশিয়ারি, টনক নড়ল ইউরোপীয় ইউনিয়নের

fec-image

সুইডেনে পবিত্র কোরআন অবমাননার ঘটনায় ক্ষোভের আগুনে জ্বলছে মুসলিম বিশ্ব। বাকস্বাধীনতার নামে কোরআন অবমাননার সুযোগ দিয়ে সুইডিশ সরকার যখন গোটা মুসলিম বিশ্বের নিন্দার তীরে বিদ্ধ হচ্ছে, ঠিক তখন মুসলমানদের পাশে দাঁড়িয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পবিত্র কোরআন বুকে জড়িয়ে তিনি বলেন, মুসলমানদের জন্য পবিত্র এই গ্রন্থ অবমাননা করা রাশিয়ায় গুরুতর অপরাধ।

তিনি আরও বলেন, রাশিয়ায় পবিত্র কোরআনের অসম্মান ‘অপরাধ’ হিসেবে বিবেচনা করা হয়। সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর ইস্যু টেনে বুধবার, এ কথা বলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেরবেন্ত শহরের জুমা মসজিদ পরিদর্শনকালে এ মন্তব্য করেন তিনি। এর মাধ্যমে, ধর্মীয় বিশ্বাস নিয়ে পশ্চিমাদের অসম্মানজনক কার্যক্রমের দিকে পুতিন ইঙ্গিত করেছেন।

এদিকে পবিত্র কোরআন হাতে মুসলিম বিশ্বের নেতাদের নিন্দার মুখে নিজের অবস্থান স্পষ্ট করেছে ইউরোপীয় ইউনিয়ন। কোরআন বা অন্য যেকোনও পবিত্র গ্রন্থের অবমাননাকে ‘আপত্তিকর ও অসম্মানজনক আখ্যা দিয়েছে জোটটি।

অন্যদিকে ভবিষ্যতে বিশ্বের কোন দেশে যেন পবিত্র কোরআন অবমাননা করা না হয় তা নিশ্চিতে সংশ্লিষ্ট প্রশাসনকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন ওআইসি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন