খাগড়াছড়িতে ড. মিজানুর রহমানের কুশপুত্তলিকা দাহ করেছে পিবিসিপি

20141220-00997

সিনিয়র স্টাফ রিপোর্টার :

খাগড়াছড়িতে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমানের কুশপুত্তলিকা দাহ করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ-পিবিসিপি। পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাঙ্গালীদের নিয়ে কুরুচিপূর্ণ ও ষড়যন্ত্রমুলক বক্তব্যের প্রতিবাদে শনিবার সকালের দিকে খাগড়াছড়ি জেলা শহরে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ শেষে সংগঠনের নেতৃবৃন্দ তার কুশপুত্তলিকা দাহ করে। বিক্ষোভ মিছিলটি জেলা শহরের চেঙ্গী স্কোয়ার হতে শুরু হয়ে শাপলা চত্বরে গিয়ে প্রতিবাদ সমাবেশে করে।

পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ-পিবিসিপি‘র খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক এস এম মাসুম রানা, সহ-সাংগঠনিক সম্পাদক মোস্তফা কামাল, খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার সিনিয়র সহ-সভাপতি হুমায়ুন কবির, সাধারণ সম্পাদক আজম খান প্রমুখ নেতৃবৃন্দ বিক্ষোভ মিছিলোত্তর প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন।

ড. মিজানুর রহমান পার্বত্য চট্টগ্রাম থেকে বাঙ্গালীদেরকে অন্যত্র সরিয়ে নেওয়ার যে দাবী করেছেন তা অসাংবিধানিক উল্লেখ করে প্রতিবাদ সমাবেশে বক্তরা বলেন, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের মতো গুরুত্বপূর্ণ পদে থেকে তার কথাবার্তা অমানবিক, অসাংবিধানিক, সাম্প্রদায়িক এবং উস্কানিমূলক। তারা বলেন, বাংলাদেশের সংবিধানে প্রদত্ত ক্ষমতাবলে একজন নাগরিক দেশের যে কোন জায়গায় বসবাস করার অধিকার রাখে।

ড. মিজানুর রহমান কোন বিবেকের তাড়নায় লক্ষ লক্ষ বাঙ্গালীকে বাপ-দাদার ভিটে মাটি ছাড়া করার পরামর্শ দিয়েছেন এমন প্রশ্ন রেখে সমাবেশে বক্তরা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে উপজাতীয় সন্ত্রাসীরা নিরীহ বাঙ্গালীদের হত্যা, বাঙ্গালী নারী ধর্ষণ, নিয়মিত গুম-অপহরনের মত সন্ত্রাসী কর্মকান্ডকে কি মানবাধিকার লঙ্গনের মতো কিছুই মনে করেন না।

তারা বলেন, আজ দিনের আলোর মতো পরিস্কার ড.মিজানুর রহমান বিদেশী দালাল গোষ্ঠি এবং সন্তু লারমাদের এজেন্ডা বাস্তবায়নে প্রতিনিয়ত বাঙ্গালীদের বিরুদ্ধে কাজ করছে। তারা হুশিয়ারি উচ্চারণ করে বলেন, ড. মিজানুর রহমান, খুশি কবির, সুলতানা কামাল, সালমা জাহান, সাদেকা হালিম ও সঞ্জিব দ্রং দের মত দালালরা যদি সেনাবাহিনী এবং বাঙ্গালীদের নিয়ে ষড়যন্ত্র করতে থাকে বাঙ্গালী ছাত্র পরিষদ পার্বত্য অঞ্চলের বাঙ্গালীদের সাথে নিয়ে এ সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তুলবে। এ সময় বক্তরা তাদেরকে পার্বত্য চট্টগ্রামের মাটিতে অবাঞ্চিত ঘোষনা করেন।

প্রসঙ্গত, গত ১৮ ডিসেম্বর ঢাকায় জাতিসংঘ ইউনিভার্সাল পিরিউডিক রিভিউর (ইউপিআর) আদিবাসি শীর্ষক সেমিনারে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাঙ্গালীদের পার্বত্য চট্টগ্রাম থেকে অন্যত্র সরিয়ে নেওয়ার যে দাবী করে বক্তব্য প্রদান করেন।
Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন