খাগড়াছড়ির পাহাড়ী কেন্দ্রগুলোতে ভোটাদের উপস্থিতি তুলনামুলক বেশি

IMG_5306

খাগড়াছড়ি প্রতিনিধি :

সারাদেশের তুলনায় ভিন্ন আমেজে ভোট গ্রহণ করা হয়েছে খাগড়াছড়ি আসনে। রবিবার সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সাথে পাহাড়ী অধ্যুষিত ভোট কেন্দ্রে ভোটারের উপস্থিতি কিছুটা বাড়তে থাকে। তবে পাহাড়ী অধ্যুষিত ভোট কেন্দ্রগুলোর চেয়ে বাঙ্গালী অধ্যুষিত কেন্দ্রগুলোতে ভোটার কম দেখা যায়।

দু‘একটি কেন্দ্রে ভোটার তালিকায় গড়মিলের অভিযোগ থাকলেও প্রিজাইডিং অফিসাররা জানিয়েছেন এটা বড় সমস্যা নয়। পেরাছড়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোটার আইডির সাথে ভোট কেন্দ্রে সংরক্ষিত ভোটার তালিকার সাথে মিল না থাকার কারনে ৪৫ জন ভোটার ভোট দিতে পারেনি। জেলার প্রায় ভোট কেন্দ্রে স্থানীয় পর্যবেক্ষক কোস্ট ট্রাস্ট, ম্যাজিস্ট্রেট, ৪শ গজের ভিতরে তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা বিদ্যমান ছিল। ৯টি থানায় ভোট কেন্দ্রের বাইরে সেনা, বিজিবি, আমর্ড পুলিশ ও র‌্যাব বাহিনী টহল অব্যহত ছিল ।  

খাগড়াছড়ি সরকারী বালিকা বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইন্ডিং অফিসার জহিরুল ইসলাম  জানান, এই কেন্দ্রে ৩হাজার ৯শত ৭০জন ভোটারের মধ্যে ৪০শতাংশ ভোট পড়েছে । অপর দিকে খাগড়াছড়ি পুলিশ লাইন্স কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মিজানুর রহমান জানান, তিনটা পর্যন্ত ২৫ শতাংশ ভোট পড়েছে। আগের রাতে ককটেল ফাটানো কারণে উপস্থিতি কম ।

পার্বত্য চট্টগ্রাম আঞলিক পরিষদের সদস্য রক্তোৎপল ত্রিপুরা জানান, পাহাড়ী অঞ্চলে মোবাইল নেটওয়ার্ক বন্ধ করে রাখার কোন যুক্তিকতা দেখিনা, আমাদের পার্বত্য মানুষের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হয়েছে।

খাগড়াছড়ি ২৯৮ নং আসনে ৩ লাখ ৮১ হাজার ৯শ ১৬ জন ভোটার। জেলার লক্ষীছড়ি ও দীঘিনালার ২টি অতি দূর্গম কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হয়েছে। ১৮১টি ভোট কেন্দ্রের মধ্যে ১৫৯টি অতি গুরুত্বপূর্ণ হিসেবে চিহিৃত করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন সংশ্লিষ্টরা।

খাগড়াছড়ি আসনে ৫ জন প্রার্থীর মধ্যে আওয়ামীলীগের কুজেন্দ্র লাল ত্রিপুরা(নৌকা), আঞ্চলিক রাজনৈতিক পাহাড়ী সংগঠন ইউনাটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) সমর্থিত স্বতন্ত্র প্রার্থী সংগঠনের শীর্ষ নেতা প্রসিত বিকাশ খীসা(হাতি), এরশাদ সমর্থিত জাতীয় পার্টির সোলায়মান আলম শেঠ(লাঙ্গল),  পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি’র(এমএন লারমা) গ্রুপের কেন্দ্রীয় নেতা মৃনাল কান্তি ত্রিপুরা(বই) ও প্রত্যাহার না হওয়া স্বতন্ত্র প্রার্থী উজ্জল স্মৃতি চাকমা(টেবিল)।

এদিকে জেলা রিটার্নি অফিসার ও জেলা প্রশাসক মাসুদ করিম জানিয়েছেন, খাগড়াছড়িতে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এ পর্যন্ত জেলার কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন