খাগড়াছড়ির ধর্মপুর আর্য বনবিহারে ৮৪ হাজার প্রদীপ জ্বেলে প্রবারণা পূর্ণিমা উদযাপন

নিজস্ব প্রতিবেদক:
খাগড়াছড়ির ধর্মপুর আর্য বনবিহারে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান প্রবারণা পূর্ণিমা উদযাপন উপলক্ষে ৮৪ হাজার প্রদীপ প্রজ্বলন ও ফানুস ওড়ানো হয়েছে।

বুধবার সকাল থেকেই ধর্মীয় রীতি মেনে বনবিহারে অনুষ্ঠান শুরু হয়। সকালে ধর্মীয় সংগীতসহ দিনব্যাপী নানা ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে দিনটি উদযাপন করেছে বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

রীতি অনুযায়ী আষাঢ়ী পূর্ণিমা থেকে শুরু হয়ে আশ্বিনী পূর্ণিমা বা প্রবারণা পূর্ণিমা পর্যন্ত তিন মাসব্যাপী বৌদ্ধ ভিক্ষু ও ভিক্ষুণী সংঘের বর্ষাবাসের ব্যাপ্তিকাল। মহামতি গৌতম বুদ্ধের নির্দেশ হলো এ তিন মাস ভিক্ষুরা নিরবিচ্ছিন্নভাবে ধ্যান ও সাধনায় রত থাকবে।

বর্ষাবাস শেষে প্রবারণা পূর্ণিমা উদযাপন করা হয়। প্রবারণা পূর্ণিমার পর এক মাস ধরে বৌদ্ধ বিহারগুলোতে বিশাখা কর্তৃক প্রবর্তিত দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান শুরু হয়।

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে সারাদিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে ছিল সকালে বৌদ্ধ মূর্তিদান, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, হাজারবাতি দান ও ভান্তেদের পিন্ডদানসহ নানাবিধ দানানুষ্ঠান। সন্ধ্যায় প্রবারণা পূর্ণিমার প্রচলিত রীতি অনুযায়ী প্রদীপ প্রজ্বলন ও ফানুস ওড়ানো হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন