খাগড়াছড়ি’র প্রবীণ সাংবাদিক সুকুমার বড়ুয়ার মৃত্যু

sukumar Barua

পার্বত্যনিউজ রিপোর্ট :

খাগড়াছড়ির প্রবীন সাংবাদিক বীর চট্টগ্রাম মঞ্চের খাগড়াছড়ি প্রতিনিধি সুকুমার বড়ুয়া আর নেই। মঙ্গলবার সকালে জেলা শহরের শান্তিনগর এলাকায় তার নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৪৬ বছর।

সুকুমার বড়ুয়ার মৃত্যুর খবর শুনে তার বাসায় ছুটে যান সহকর্মী, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, সরকারী-বেসরকারী কর্মকর্তা ও শুভানধ্যায়ীরা। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই সন্তানসহ অসংখ্য আত্মীয় স্বজন, শুভানুধ্যায়ী রেখে গেছেন। বিকাল ৫টার দিকে জেলা সদরের অদূরে অবস্থিতি জিরো মাইল শ্বশ্মানে ধর্মীয় রীতিনীতি অনুযায়ী তাকে দাহ করা হয়।

এদিকে সুকুমার বড়ুয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন খাগড়াছড়ি প্রেস ক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া ও সাধারণ সম্পাদক মুহাম্মদ আবু দাউদ। এছাড়াও গুইমারা সাংবাদিক ফোরামের সভাপতি এম. সাইফুর রহমান, সাধারণ সম্পাদক মোঃ শাহ আলম, সাংগঠনিক সম্পদক মোঃ দিদারুল আলম সুকুমার বড়ুয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

অন্যদিকে সুকুমার বড়ুয়া মৃত্যুতে শোক প্রকাশ করেছে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভূঁইয়া, সিনিয়র সহ-সভাপতি প্রবীন চন্দ্র চাকমা, সাধারণ সম্পাদক আবু ইউসুফ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান মিল্লাত সহ জেলা বিএনপি, সদর উপজেলা বিএনপি ও পৌর বিএনপি সহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

সকলে মরহুমের বিদেহী আত্মার সদগতি কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। এছাড়াও তাৎক্ষণিক ভাবে তার বাড়ীতে বিএনপি নেতা কর্মীরা ভীড় জমায় এবং শেষ শ্রদ্ধা নিবেদন করেন।

উল্লেখ্য, ১৯৯৭ সালে তিনি সাংবাদিকতা শুরু করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক চট্টগ্রাম মঞ্চের খাগড়াছড়ি প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সুকুমার বড়ুয়া সব সময় পার্বত্য চট্টগ্রামের অখণ্ডতা, সৌহার্দ্য ও সম্প্রীতির পক্ষে লিখতেন। পাহাড়ী- বাঙালী সহাবস্থানের পক্ষে তার কলম ছিল বলিষ্ঠ। এ জন্য তাকে অনেক বঞ্চনা, গঞ্জনা সহ্য করতে হয়েছে। একজন বৌদ্ধ হয়েও সুকুমার বড়ুয়া কেন পাহাড়ী-বাঙালী সম্প্রীতির কথা লিখতেন এজন্য তাকে তার সম্প্রদায়ের অনেকের কাছ থেকে অনেক গঞ্জনা সইতে হয়েছে। কিন্তু সুকুমার বড়ুয়া ছিলেন নীতিতে অটল। ভয় ও লোভ দেখিয়ে তাকে বিচ্যুত করা যায়নি। জুলফিকার আলম মুকুলের পর সুকুমার বড়ুয়ার এই অকাল প্রয়াণ পার্বত্য চট্টগ্রামে দেশপ্রেমিক কলম সৈনিকদের মধ্যে এক বিরাট শূন্যতার সৃষ্টি করবে। পার্বত্য চট্ট্রগ্রামের অখণ্ডতা নিয়ে সুকুমার বড়ুয়া অনেক ভাবতেন, তার অনেক ভাবনার কথা আমার সাথে শেয়ার করতেন। তার অনুপস্থিতিতে তার সাথে আমার দীর্ঘদিনের পরিচয়, কথোপকথন খুব বেশী করে মনে পড়ছে। মাঝরাতে, শেষ রাতে ফোন করে তার ফোন করে বিরক্ত করাও মিস করবো বলে মনে হচ্ছে এখন। বার বেশকিছু লেখা আমি ইনকিলাবে প্রকাশ করেছি। পার্বত্যনিউজের শুরু থেকেই সুকুমার বড়ুয়া এই গণমাধ্যমের একজন শুভাকাঙ্ক্ষী ছিলেন। অনেক নিউজ দিয়েছেন। তার একটি লেখা শুরু থেকে পার্বত্য নিউজের সর্বাধিক পঠিত হিসাবে উঠে আসে। প্রায় দেড় বছর ধরে লেখাটি সর্বাধিক পঠিত লেখার তালিকায় স্থান ধরে রেখেছে। এতেই প্রমাণিত হয় কতো শক্তিশালী লেখক ছিলেন তিনি। সুকুমার বড়ুয়ার অনুপস্থিতিতে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে সেই লেখাটির লিংক নিম্নে দেয়া হলো:

 http://parbattanews.com/?p=131

পার্বত্যনিউজের পক্ষ থেকে তার আত্মার মুক্তি ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হলো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন