ঘরোয়া ৫টি উপায়ে ‘ব্ল্যাক হেডস’ দূর

5-ways-to-remove-domestic-B-500x275লাইফ স্টাইল ডেস্ক:
নাকের উপর আর ঠোঁটের নিচে থুতনির উপরের অংশে ব্ল্যাক হেডসের সমস্যায় কম বেশি সবাইকেই ভুগতে হয়।

সাধারণত মুখের এবং নাকের উপর ব্ল্যাকহেডস হলেও অনেকের ক্ষেত্রে কানে এমনকি শরীরের বিভিন্নস্থানে ব্ল্যাক হেডসের সমস্যা দেখা দিতে পারে।

শরীরে হরমোন পরিবর্তন এবং অতিরিক্ত প্রসাধনী ব্যবহারের কারণে ব্ল্যাক হেডসের সমস্যা হয়।

ব্ল্যাক হেডস একটি বেয়ারা সমস্যাই বলা চলে। কারণ এটি স্থায়ীভাবে দূর করা কখনও সম্ভব হয় না।
ত্বকের নিয়মিত যত্ন নিলে অবশ্য এই সমস্যা হয় না। আপনাদের জন্য রইল সম্পূর্ণ ঘরোয়াভাবে পার্শ্ব প্রতিক্রিয়াবিহীন ৫টি ঘরোয়া পদ্ধতি যাতে ১০ মিনিটেই আপনি দূর করে দিন ব্ল্যাক হেডস-এর মতো জেদী সমস্যা। ।

এখানে এমনই কিছু উপাদানের নাম উল্লেখ করা হল।

১. ডিম
ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে নিন। ত্বকে যেসব জায়গায় ব্ল্যাক হেডস রয়েছে তার ওপর প্রলেপ দিন। এবার এর ওপরে টিস্যু পেপার চেপে চেপে লাগান। ১০ মিনিট পর টিস্যু পেপার মাস্কের মতো টেনে তুলে ফেলুন। এরপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন।

২. টুথপেস্ট
সাধারণ ফ্লুরাইড টুথপেস্ট পুরু করে ব্ল্যাক হেডস আক্রান্ত জায়গায় লাগান। ১০ মিনিট পর শুকিয়ে গেলে খুঁটে খুঁটে তুলে ফেলুন। এরপর উষ্ণ পানিতে ত্বক ধুয়ে ফেলুন।

৩. বেকিং পাউডার
বেকিং পাউডার, সামান্য লবণ ও পানি একসাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার ব্ল্যাক হেডসের ওপর পুরু করে প্রলেপ দিন। ১০ মিনিট পর পানি দিয়ে ঘষে ঘষে ধুয়ে ফেলুন।

৪. দারুচিনি
দারুচিনি গুঁড়া, মধু ও লেবুর রস মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। ব্ল্যাক হেডস আক্রান্ত ত্বকের ওপর পুরু করে লাগান। ১০ মিনিট পর ভালো করে ঘষে ঘষে কুসুমগরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫. চালের গুঁড়া
চালের গুঁড়া খুবই ভালো স্ক্রাবার। ব্ল্যাক হেডস দূর করতেও এর জুড়ি নেই। চালের গুঁড়া, সামান্য কর্ণফ্লাওয়ার ও সাদা ভিনেগার মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগান। ১০ মিনিট পর মাসাজ করে করে ধুয়ে ফেলুন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *