ঘুমধুমে পাহাড় ধসে স্বপ্নের ঘর মাটিতে

fec-image

বান্দরবানে নাইক্ষ্যংছড়িতে পাহাড় ধসে প্রধানমন্ত্রীর উপহারের দুটি ঘর ভেঙ্গে গেছে। এছাড়া টানা চারদিনের বৃষ্টিপাতের ফলে বিভিন্ন এলাকায় পাহাড় ধস ও অসংখ্য গ্রামীণ সড়ক ভেঙ্গে পাশের জমিতে তলিয়ে গেছে। প্রাথমিকভাবে উপজেলায় দূর্যোগের ক্ষয়ক্ষতি নির্ধারণে কাজ করছে স্থানীয় প্রশাসন।

জানা গেছে, গত বুধবার ভারী বৃষ্টিপাত শুরু হলে জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের ৩নং ওয়ার্ডে প্রধানমন্ত্রীর উপহারের ঘরের মধ্যে ছৈয়দ আলমের স্বপ্নের ঘরটি মাটির সঙ্গে মিশে যায়। এসময় দুটি ছাগলসহ ঘরের বিভিন্ন মালামাল ক্ষতি হয় তার। এছাড়া মোহাম্মদ হারুণের ঘরও আংশিক ক্ষতি হয়েছে। খবর পেয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন দপ্তর ও সংশ্লিষ্ট ইউনিয়নের জনপ্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শণ করেছেন।

এই বিষয়ে নাইক্ষ্যংছড়ি প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (অ:) মজনুর রহমান বলেন, পাহাড় ধসে প্রধানমন্ত্রীর উপহারের একটি ঘর সম্পূর্ণ ভেঙ্গেছে অন্য একটি সামান্য ক্ষতি হয়েছে। এছাড়া সাধারণ মানুষের অন্তত ৪০-৫০টি ঘর এবং রাস্তাঘাটের প্রচুর ক্ষতি হয়েছে।

এদিকে টানা বর্ষণ ও বন্যায় ক্ষয়ক্ষতির বিষয়ে জানতে যোগাযোগ করা হলে বাইশারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলম জানান, ভারী বৃষ্টিপাতের কারণে তিনটি ঘর ভেঙ্গেছে তার ইউনিয়নে। এছাড়া ৮টি স্থানে গ্রামীণ সড়কের ক্ষতি হয়। কয়েকটি গ্রাম প্লাবিত হলেও তেমন কোন ক্ষয়ক্ষতি হয়নি।

অন্যদিকে সোনাইছড়ি ইউপি চেয়ারম্যান এ্যানিং মারমা বলেন, মৌসুমী বায়ুর প্রভাবে টানা বর্ষণে ইউনিয়নের ৯টি স্থানে গ্রামীণ সড়কের ক্ষতি হয়েছে। এছাড়া ঘর ভেঙ্গেছে ৪টি।

প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, টানা কয়েকদিনের ভারী বর্ষণে ঘুমধুম ও সদর এলাকায় প্রাথমিকভাবে ২মে:টন খাদ্যশস্য ও ৩০ হাজার টাকা এবং সদর ইউনিয়নে ১মে:টন খাদ্যশস্য ও ২০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। অন্যান্য ইউনিয়নে ক্ষয়ক্ষতির বিষয়ে জনপ্রতিনিধিদের মাধ্যমে খোঁজ নেওয়া হচ্ছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ঘুমধুমে, পাহাড় ধসে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন