জঙ্গী বৌদ্ধ ভিক্ষুকে নিয়ে প্রচ্ছদ করায় টাইম নিষিদ্ধ করল মিয়ানমার

 

 

 

 

 

পার্বত্য নিউজ ডেস্ক:

মিয়ানমার সরকার টাইম ম্যাগাজিনের চলতি সংখ্যা নিষিদ্ধ ঘোষণা করেছে। প্রচ্ছদ কাহিনী মৌলবাদী বৌদ্ধ ভিক্ষুকে নিয়ে প্রকাশিত হওয়ার পর আন্তর্জাতিক এ সাপ্তাহিকের চলতি সংখ্যা নিষিদ্ধ করল দেশটি। ফেসবুকে দেয়া বার্তায় টাইম ম্যাগাজিনের ১ জুলাই সংখ্যা নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছেন মিয়ানমারের সরকারি মুখপাত্র ইয়ে টুট।
উইরাখু নামের মৌলবাদী এ বৌদ্ধ ভিক্ষুর ছবি প্রচ্ছদে ছাপা হয়েছে এবং তার ওপর লেখা হয়েছে ‘বুদ্ধ সন্ত্রাসবাদীর চেহারা’।
উইরাখু কীভাবে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে সহিংসতা উস্কে দিচ্ছেন তা-ই তুলে ধরা হয়েছে টাইম ম্যাগাজিনের এ প্রচ্ছদ কাহিনীতে।
১৯৮২ সালে নাগরিকত্ব সংক্রান্ত আইন কার্যকর করার পর থেকে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের নাগরিকত্বের অধিকার বঞ্চিত করা হয়েছে। গত এক বছরে রোহিঙ্গা মুসলমানরা বহুবার উগ্র বৌদ্ধদের হামলার শিকার হয়েছে।
মিয়ানমারের পশ্চিমাঞ্চলে বসবাসকারী প্রায় আট লাখ রোহিঙ্গা মুসলমান নাগরিক অধিকার থেকে সম্পূর্ণ বঞ্চিত। মাসের পর মাস ধরে তারা সরকারের পৃষ্ঠপোষকতায় উগ্র বৌদ্ধদের হামলার শিকার হচ্ছে।
মুসলিমবিরোধী সহিংসতায় এ পর্যন্ত হাজার হাজার মুসলমান নিহত এবং লাখ লাখ মানুষ গৃহহারা হয়েছে।
জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের হিসাব অনুযায়ী মিয়ানমারে গত এক বছরেই এক লাখ ৪০ হাজারের বেশি রোহিঙ্গা মুসলমান ঘরবাড়ি ছাড়া হয়েছেন। আরাকান বা রাখাইন রাজ্যে দেশটির উগ্র বৌদ্ধদের হামলায় এসব মুসলমান উদ্বাস্তু হন।
এছাড়া বহু মানুষ সরাসরি দাঙ্গায় ক্ষতিগ্রস্ত না হলেও তাদের ওপর চলাচলের সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে। অনেককে আবার জোর করে ঘরবাড়ি থেকে বের করে দেয়া হয়েছে বলেও উল্লেখ করেছে ইউএনএইচসিআর।
এদিকে, রাখাইন (সাবেক আরাকান) প্রদেশের রোহিঙ্গা মুসলমানদের ওপর দু’সন্তান নীতি চাপিয়ে দিয়েছে দেশটির সরকার। মিয়ানমারে বৌদ্ধরা সংখ্যাগরিষ্ঠ হলেও তাদের নতুন এ আইনের আওতায় আনা হয়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “জঙ্গী বৌদ্ধ ভিক্ষুকে নিয়ে প্রচ্ছদ করায় টাইম নিষিদ্ধ করল মিয়ানমার”

  1. বৌদ্দরা বিশ্বব্যাপী মুসলিমদের নির্যাতন করছে । বৌদ্ধরা কখনোই শান্ত-শিষ্ট ছিল না । তারা প্রচন্ড হিংসুক ও সাম্প্রদায়িক । এসব তথ্য অনেক গবেষণাগ্রন্হে লেখা আছে । যেমন

    মুসলিমদের পড়া উচিত :
    ১ . Violent Buddhism http://www.feedbooks.com/item/318834/violent-buddhism ,

    ২. Buddhist Fury: Religion and Violence in Southern Thailand
    http://www.asiapacific.anu.edu.au/newmandala/2012/11/13/review-of-buddhist-fury-tlc-nmrev-xlvi/ ,

    ৩. Buddhist warfare http://www.mediafire.com/download/y3cpuamx0cb2v8b/Buddhist_warfare_by_Michael_Jerryson_and_Mark_Juergensmeyer.pdf

    এবং

    ৪. The Art of War http://www.mediafire.com/download/d2zd8cucocmbsg3/Sun_Tzu_-_The_Art_of_War.pdf

    আরো এধরনের বই আছে ।

    Violent Buddhism বইটার রিভিউ আছে http://www.feedbooks.com/item/318834/violent-buddhism

    আর Buddhist Fury: Religion and Violence in Southern Thailand বইটার রিভিউ আছে http://asiapacific.anu.edu.au/newmandala/2012/11/13/review-of-buddhist-fury-tlc-nmrev-xlvi/ এই দুই লিংকে ।

    বইগুলো পড়লে বোঝা যায় কীভাবে বৌদ্দরা মুসলিমদের নির্যাতন করছে ।

    এসব বই কোন মুসলিম লিখেনি । অমুসলিম দেশগুলোর বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের পিএইচডি থিসিস এগুলো ।

    বৌদ্ধ ধর্মের লোকরা বিভিন্ন দেশে যেমন : বার্মা, চীন, শ্রীলংকা, কোরিয়া, তাইওয়ান ইত্যাদি মুসলিমদের নির্যাতন করছে তা জানতে বুদ্ধিস্ট ওয়ারফেয়ার বইটা পড়ুন ।
    Buddhist warfare ডাইলোড করে আজই পড়ে ফেলুন । খুব সহজ ইংলিশ ব্যবহার করে বইটা লেখা হয়েছে । ডাইলোড করুন এই লিংক হতে : http://www.mediafire.com/download/y3cpuamx0cb2v8b/Buddhist_warfare_by_Michael_Jerryson_and_Mark_Juergensmeyer.pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন