টেকনাফে ইসলামী ব্যাংকের আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুুষ্ঠিত

teknaf pic (ibbl) 8-7-15 (3) copy

টেকনাফ প্রতিনিধি:
কল্যাণমুখী ব্যাংকিং ধারার প্রর্বতক ইসলামী ব্যাংক টেকনাফ শাখার উদ্যোগে “মাকাসিদে শরীয়াহ্ ও আলোকে সম্পদ বণ্টন ও ইসলামী ব্যাংকিং শীর্ষক” আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুুষ্ঠিত হয়েছে।

বুধবার শাখা চত্বরে শাখা ব্যবস্থাপক মোহাম্মদ শাহজাহান মনিরের সভাপতিত্বে অনুষ্ঠিত ইফতার মাহফিলে প্রধান অতিথি ছিলেন টেকনাফ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা রফিক উদ্দীন, বিশেষ অতিথি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহিদ ইকবাল, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি জহির হোসেনএমএ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: বখতিয়ার আলম। ম্যানেজার অপারেশন মুফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য পেশ করেন শাখা ব্যবস্থাপক মোহাম্মদ শাহজাহান মনির।

এতে “মাকাসিদে শরীয়াহ্ ও আলোকে সম্পদ বণ্টন এর উপর আলোচনা পেশ করেন, টেকনাফ মুহাম্মদিয়া রিয়াজুল জান্নাহ দাখিল মাদ্রারাসার সুপার মাওলানা আমির আহমদ।

বক্তারা বলেন- ইসলামী ব্যাংকিং এর লক্ষ্য শরীয়াহর আলোকে সম্পদের সুষম বণ্টন। মাকাসিদে শরীয়াহ মূল উদ্দেশ্যে সম্পদের সুষম বণ্টন নিশ্চিত করা। প্রচলিত সমাজতন্ত্র, পুঁজিবাদী পরিহার করা। ইসলামী ব্যাংক তার নীতি, পদ্ধতি ও কার্যক্রমে আল্লাহর আদেশ ও নিষেধ মেনে চলে। অর্থনৈতিক কর্মকাণ্ডে মাকাসিদে শরীয়াহর প্রধান দাবী হলো-সম্পদের সুষম বণ্টন তথা দরিদ্র ও বঞ্চিতের হক যেমন খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার প্রয়োজনীয়তা আদায় করা, মানুষের ইজ্জত ও হেফাজত করা। ইসলামী বিধান অনুযায়ী সকল সম্পদের মালিক আল্লাহ। মানুষ এ সম্পদের আমানতদার হিসেবে এর সংরক্ষণ ও ব্যবহারের ব্যাপারে পরকালে জবাবদিহি করবে।

প্রধান অতিথির বক্তব্যে মাওলানা রফিক উদ্দীন বলেন, এ ব্যাংক হালাল পদ্ধতিতে আমানত গ্রহণ এবং হালাল পদ্ধতিতে হালালখাতে বিনিয়োগ প্রদানের মাধ্যমে এ ব্যাংক অর্থনৈতিক ক্ষেত্রে সুশাসন ও নৈতিক শৃংখলা নিশ্চিত করে ইসলামের আত্ম-সামাজিক উন্নয়ন ও ইসলামী অর্থনীতি বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে।

ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন স্থলবন্দরের ম্যানেজার অপারেশন আবু নুর খালিদ, টেকনাফ উপজেলা মেডিকেল অফিসার আবদুল মান্নান, নুর আলম দীন, ব্যবসায়ী মো: হাশেম মেম্বার, আওয়ামীলীগ নেতা জাহেদ হোসেন, হামজালাল মেম্বারসহ সরকারী-বেসরকারী কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক নেতৃবৃন্দ, ব্যাংকের গ্রাহক, বিভিন্ন পেশাজীবী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment
আরও পড়ুন