টেকনাফে খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিতরণ, অনিয়ম ঠেকাতে মাঠে প্রশাসন

fec-image

‘শেখ হাসিনর বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ’ স্লোগানকে সামনে রেখে টেকনাফে খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিতরণ করা হয়েছে।

সোমবার(২০ এপ্রিল) প্রথম মাসের খাদ্যবান্ধব কর্মসূচির সুষ্ঠু চাল বিতরণে উপজেলা প্রশাসন তদারকি করেছে। পাশাপাশি সরকারি চাল বিতরণে অনিয়ম ও দূর্নীতি ঠেকাতে মাঠে রয়েছে পুলিশ প্রশাসন।

জানা গেছে, করোনাভাইরাস পরিস্থিতিতে জেলায় লকডাউনের কারণে খাদ্য অধিদপ্তর কর্তৃক পরিচালিত হত-দরিদ্রদের জন্য সূলভ মূল্যে খাদ্য শস্য বিতরণের খাদ্যবান্ধক কর্মসূচির চাল পুরো উপজেলায় ৩১ ডিলারের মাধ্যমে ১৬হাজার ১৫৯ দুঃস্থদের মাঝে বিতরণ করা হয়।

তালিকাভুক্ত হতদরিদ্র প্রতি পরিবার কেজি ১০ টাকা করে ৩০ কেজি চাল বিতরণ করে ডিলারগণ। দূর্নীতি ও অনিয়ম ঠেকাতে উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল আলমের নেতৃত্বে একটি টীম সরেজমিন মাঠে রয়েছে। প্রত্যেক ডিলারের বিতরণ কর্মসূচি তদারকিও করেন উপজেলা চেয়ারম্যান।

উপজেলা একাডেমি শিক্ষা অফিসার নুরুল আবছার বলেন, অনিয়ম ঠেকাতে প্রতি ডিলারে একজন করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষককে ট্যাগ অফিসার করে নিযুক্ত করা হয়। পাশাপাশি ৩১ ডিলারদের উপজেলা চেয়ারম্যন নুরুল আলম মহোদয়সহ আমরা তদারকি করে যাচ্ছি।

উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল আলম বলেন, করোনা পরিস্থিতিতে সরকার ভর্তূকি দিয়ে এ চাল হতদরিদ্রদের মাঝে পৌঁছে দিচ্ছে। এখানে কোন ধরণের অনিয়ম ও দূর্নীতি বরদাশত করা হবেনা। তাই সার্বক্ষণিক মাঠে রয়েছে বলে জানান তিনি।

এদিকে করোনাভাইরাস প্রতিরোধে জনসচেনতা বাড়াতে ত্রাণ বিতরণে অনিয়মের বিরুদ্ধে অভিযানে নেমেছে টেকনাফ থানা পুলিশ। টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশের নেতৃত্বে পৌর শহর ও বিভিন্ন স্টেশনে যানবাহন চলাচল ও লোকজনের অযথা ঘোরা-ফেরার উপর বিধিনিষেধে অভিযান পরিচালনা করা হয়।

ওসি বলেন, দুস্থ মানুষের ত্রাণ চুরি করে খেতে দেওয়া হবে না। এদের বিরুদ্ধে আমাদের নিজস্ব গোয়েন্দা তৎপর রয়েছে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিভিন্ন এলাকার হাটবাজার ও চাউলের দোকানগুলোতে অভিযান করে কেউ যেন করোনার অযুহাতে চাউলের দাম বাড়িয়ে বিক্রি না করে। যদি কেউ সরকারি আইন অমান্য করেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

দেশব্যাপী করোনাভাইরাস বিস্তার রোধে সরকারের নির্দেশনা অনুযাযী পুলিশের এ অভিযান অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস, টেকনাফ, পুলিশ প্রশাসন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন