টেস্ট র‌্যাঙ্কিংয়ে কোহলিকে পেছনে ফেলে সেরা অবস্থানে লিটন

fec-image

আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলি, জনি বেয়ারস্টোকে পেছনে ফেলেছেন লিটন দাস। টেস্ট র‌্যাঙ্কিংয়ে দেশের সেরা ১২তম অবস্থানে উঠেছেন তিনি। এর আগেও একবার ১২তম অবস্থানে নাম তুলেছিলেন ডানহাতি লিটন। বাংলাদেশের ২২ বছরের টেস্ট ইতিহাসে তার চেয়ে ভালো র‌্যাঙ্কিং কেউ করতে পারেননি। ভারতের বিপক্ষে সিরিজটিতে শেষ ইনিংসের ফিফটিতে সুখবর পেলেন তিনি র‌্যাঙ্কিংয়ে।

আইসিসির র‌্যাঙ্কিংয়ে সাপ্তাহিক হালনাগাদে দুই ধাপ এগিয়ে লিটন এখন আছেন ১২ নম্বরে। গত মার্চ মাসে দ্বাদশ স্থানে উঠে আসেন তিনি। মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টের পরও তার অবস্থান ছিল একই। বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যান কখনও এতটা ওপরে উঠতে পারেননি।

অবশ্য লিটনের আগে বাংলাদেশের সেরা ছিল তামিম ইকবালের ১৪তম। তবে মিরপুর টেস্টের আগে লিটনের অবস্থানও ছিল ১৪ নম্বরে। এই টেস্টে ২৫ ও ৭৩ রানের ইনিংসে আবার তিনি উঠে আসেন ১২ নম্বরে। এছাড়া ভারতের বিপক্ষে মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ৮৪ রানের ইনিংস খেলে মুমিনুল হক এগিয়েছেন পাঁচ ধাপ। তার অবস্থান এখন ৬৮তম।

চট্টগ্রাম টেস্টে অভিষেক টেস্টের চতুর্থ ইনিংসের সেঞ্চুরিতে ৭৭তম স্থান দিয়ে র‌্যাঙ্কিংয়ে প্রবেশ করেছিলেন জাকির হাসান। মিরপুর টেস্টে ফিফটি করে বাঁহাতি ওপেনার এগিয়েছেন আরও সাত ধাপ। পাঁচ ধাপ এগিয়ে কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান আছেন ৯৩ নম্বরে। অন্যদিকে বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের তিন স্পিনার মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও সাকিব আল হাসানের।

মিরপুর টেস্টের প্রথম ইনিংসে চার উইকেট নিয়ে তাইজুল এগিয়েছেন দুই ধাপ। তিনি আছেন ২৮ তম স্থানে। পরের জায়গাটিই মিরাজে। মিরপুরে প্রথম ইনিংসে একটি ও দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে তারও উন্নতি হয়েছে দুই ধাপ। দুই ইনিংস মিলিয়ে এই টেস্টে ছয় উইকেট নিয়ে সাকিব এক ধাপ এগিয়ে আছেন ৩২ নম্বরে। অন্যদিকে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সাকিব আছেন তিন নম্বরে। দুইয়ে রবিচন্দ্রন অশ্বিন, শীর্ষে রবীন্দ্র জাদেজা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন