থানচিতে সার্বজনীন গঙ্গা পূঁজা ও স্নান উৎসব শুরু

IMG_2671

থানচি প্রতিনিধি

শনিবার থেকে থানচিতে সার্বজনীন গঙ্গা মায়ের পূঁজা ও স্নান উৎসব শুরু হয়েছে। প্রতি বছরের ন্যায় এবারো প্রতিমা বিসর্জন, ৫ হাজারে ও বেশি ভক্তদের প্রসাদ ও অর্ধশতাধিক ছাগল বলি দিয়ে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও যথাযথ ধর্মীয় মর্যাদায় হিন্দু সম্প্রদায়ের আয়োজনে এই পূঁজা চলছে।

আগামীকাল রবিবার গঙ্গা মায়ের প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে পূঁজার আনুষ্ঠানিকতা শেষ হবে। ইতিমধ্যে বান্দরবানের থানচি উপজেলায় অবস্থানরত বিভিন্ন ধর্মীয় গণ্যমান্য ব্যাক্তি, প্রতিনিধি ও সরকারি বেসরকারি দায়িত্বরত কর্মকর্তা কর্মচারীদের স্বতস্ফুর্ত অংশগ্রহণ নিশ্চিত করেছে পূঁজা কমিটি।

শনিবার পূঁজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক কার্ত্তিক কর্মকারের সঞ্চালনায় সাংগু নদীর তীরে কমিটির সভাপতি উত্তম চৌধুরী সভাপতিত্বে উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পূজা উদ্বোধন করেন। উদ্বোধনী দিনে উপজেলা জনগুরুত্বপূর্ণ স্থানে শোভাযাত্রা করে ভক্তরা।

এছাড়া অনুষ্ঠানে ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা (পকশৈ), থানচি সদর ইউনিয়নের চেয়ারম্যান মাংসার ম্রো, থানচি উপজেলা মানবাধিকার কমিশনের সভাপতি মংবোওয়াংচিং মারমা, হিন্দু ধর্মীয় নেতা স্বপন কুমার বিশ্বাস, মৃদুল কান্তি দাশ, রুপম কান্তি চৌধুরী, সুমন কর্মকার, পরিতোষ মাস্টার প্রমুখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, ২০০৭ সাল থেকে থানচি উপজেলায় সাংগু নদীর তীরে গঁঙ্গা পূঁজা আর স্নান পালন করে আসছে ভক্তরা। চলতি বছরে ৫০ হাজারে ও বেশি দর্শনার্থীকে নিমন্ত্রন করা হয়। হাজার হাজার দর্শনার্থী ও পূঁজারী সমাগমন হবে বলে আশাবাদ ব্যাক্ত করেন পূঁজা কমিটি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন