দিনে ৫ বার অজুতে করোনা আক্রান্ত কম হয়েছে মুসলমানরা: ট্রেভর ফিলিপ্স

fec-image

যুক্তরাজ্যে করোনা আক্রান্তে সংখ্যা ছাড়িয়ে গেছে অন্যদেশের তুলনায় অনেক বেশি। তা শর্তেও যুক্তরাজ্যে গবেষকরা দেখেছেন আক্রান্তের সংখ্যা অন্যান্য ধর্মের লোক বেশি হলেও আক্রান্ত অনুপাতে একেবারেই কম আক্রান্ত হয়েছেন মুসলিমরা। গবেষকরা বলেছেন, দৈনিক ৫ ওয়াক্ত নামাজের জন্য হাত ধোয়াসহ অন্যান্য অঙ্গগুলো দৈনিক ৫ বার পরিষ্কার পরিচ্ছন্নতা করাতেই তাদের আক্রান্তের সংখ্যা এত কম।

নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিচার্ড ওয়েবার এবং লেখক ও লেবার পার্টির প্রাক্তন রাজনীতিবিদ ট্রেভর ফিলিপ্স’র একটি প্রতিবেদন অনুসারে, ‘যেসব অঞ্চলে করোনা সংক্রমণের আশঙ্কা করা যেতে পারে, সেখানে মুসলিম সম্প্রদায়ের মধ্যে সংক্রমণের হার কম এবং সাংস্কৃতিক অভ্যাসগুলি ইংল্যান্ডের মুসলমানদের দ্রুত সংক্রমণ থেকে রক্ষা করতে পারে।’

ট্রেভর ফিলিপ্স টাইমস’র একটি নিবন্ধে লিখেছেন, ‘হয়তো এখানে প্রকাশ করা আবশ্যক; যদি ভাইরাসের সংক্রমণ বন্ধ করার জন্য হাত ধোয়া একটি চাবিকাঠি হয়, তবে বিশ্বাসী সম্প্রদায়ের সদস্যরা যারা প্রার্থনা করার আগে দিনে ৫ বার নিয়মমাফিক হাত ধৌত করেন, তাদের কাছে আমাদের বাকী সবাইকে শিক্ষা দেয়ার জন্য কিছু থাকতে পারে?’

করোনা সংক্রমণের বিষয়ে তিনি মন্তব্য করেছেন, ‘দারিদ্র্য যদি মূল নির্ধারক হয় তবে আমরা ব্রিটেনের পাকিস্তানি এবং বাংলাদেশি মুসলিম সম্প্রদায়ের মধ্যে ভাইরাসটি প্রবলভাবে সংক্রামিত হওয়ার প্রত্যাশা করব’।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, যুক্তরাজ্যের সংখ্যালঘু অশ্বেতাঙ্গ জনগোষ্ঠীর অঞ্চলগুলির বেশিরভাগই করোনাভাইরাস হটস্পট জিসেবে চিহ্নিত, তবে এশিয়ান মুসলিম অঞ্চলগুলির বেশিরভাগ ক্ষেত্রে তা ঘটেনি। তিনি মধ্য লন্ডনে টাওয়ার হ্যামলেটসের উদাহরণ দিয়ে বলেছেন, ‘যেখানে এক তৃতীয়াংশেরও বেশি মুসলিমের বাস এবং করোনাভাইরাসের হটস্পট দিয়ে পরিবেষ্টিত, কিন্তু করোনা সংক্রমণ থেকে মুক্ত বলে প্রতীয়মান হচ্ছে।’

ইল্যান্ডের অশ্বেতাঙ্গদের মধ্যে করোনা সংক্রমণ বেশি হওয়ার বিষয়ে পাবলিক হেলথ ইংল্যান্ড’র তদন্ত প্রতিবেদেনে বলা হয়েছে, দেশটির ৩৪.৫ শতাংশ গুরুতর অসুস্থ রোগী সংখ্যালঘু সম্প্রদায়গুলি থেকে এসেছেন, যদিও তারা ইংল্যান্ডের জনসংখ্যার প্রায় ১৪ শতাংশ।

যুক্তরাজ্যের অভ্যন্তরীণ শহর বা শহুরে অঞ্চলের তালিকায় বিপুলসংখ্যক মুসলিম নাগরিক আছেন। তারা ভাইরাসের সংক্রমণের মারাত্মক ঝুঁকিতে আছেন অথচ এখনও সংক্রমিত হননি। তালিকাতে লন্ডন এবং ম্যানচেস্টার, লুটন, ব্র্যাডফোর্ড এবং লেসেস্টারের বিভিন্ন শহরও অন্তর্ভুক্ত রয়েছে।

ট্রেভর ফিলিপ্স সেকারণে প্রশ্ন রেখেছেন, ইংল্যান্ডের করোনাভাইরাস হটস্পটগুলিতে মুসলমানদের দিনে ৫ বার তাদের হাত ধোয়ার কঠোর নিয়মটি তাদের কম সংক্রমণের কারণ হতে পারে কিনা?

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস, নিউক্যাসল বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্যে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন