পার্বত্য অঞ্চলের বেশিরভাগ নারী ও শিশু পুষ্টিহীনতায় ভুগছে : রাজস্থলীর উপজেলা চেয়ারম্যান

fec-image

রাঙ্গামাটি জেলার পার্বত্য অঞ্চলের দুর্গম জনগোষ্ঠীর সচেতনতার মাধ্যমে নিরাপদ পুষ্টি নিশ্চিত করতে সকলকে এগিয়ে আসতে হবে বলে জানিয়ে রাজস্থলীর উপজেলা চেয়ারম্যান উবাচ মারমা বলেছেন, পার্বত্য অঞ্চলের মানুষেরা পুষ্টি ঝুঁকিতে রয়েছে। বিশেষ করে শিশু–কিশোর ও গর্ভবতি নারীরা। তাদের যথাযথ পুষ্টি নিশ্চিত না হওয়ায় নতুন প্রজন্মের শিশুরা পুষ্টিহীনতার বিভিন্ন রোগে ভুগছে।।

রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলায় ২দিন ব্যাপী নিউট্রিশন সেনসেটিভ প্রোগ্রামিং প্রশিক্ষণের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

উপজেলা চেয়ারম্যান উবাচ মারমা বলেন, উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির (ইউএনসিসি) আয়োজনে জেলা পুষ্টি সমন্বয় কমিটি ও বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনিস্টিটিউট (বারটান) এর প্রশিক্ষণ সহায়তায় লিডারসীপ এনসিউর এড ইউকেট নিউট্রেশন (নীল) প্রকল্পের সহযোগিতায় ১৭-১৮ নভেম্বর ২দিন ব্যাপী এ প্রশিক্ষণটি অনুষ্ঠিত হয়েছে।

সমাপনীতে উপজেলা চেয়ারম্যান আরও বলেন, পরিমিত খাদ্য ব্যবহার সম্বলিত সুযোগ-সুবিধা বৃদ্ধির মাধ্যমে নিরাপদ পানি জীবানুমুক্ত ও পরিচ্ছন্ন খাদ্য গ্রহণ ত্বরান্বিত করা প্রয়োজন মনে করি। খাদ্য পুষ্টি ও নিরাপত্তা সম্পর্কিত সুশাশন শক্তিশালিকরণ এবং স্টেকহোল্ডারগণের নেতৃত্ব ও স্বক্ষমতা বৃদ্ধি করা প্রয়োজন বলে মনে করি।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ ছাদেক, জুম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সজল কান্তি চাকমা, উপজেলা সমন্বয়কারী সুফল চাকমা, উপজেলা ফ্যাসিলেটর এন্দ্রো চাকমা, কারিতাস মাঠ সহায়ক সাধন কৃষ্ণ চাকমা, মাধ্যমিক শিক্ষা একাডেমিক সুপার ভাইজার বিভিষণ চাকমা, গাইন্দ্যা ইউপি চেয়ারম্যান উথান মারমা, স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রুইহ্লাঅং মারমা, উপজেলা কৃষি কর্মকর্তা হাসিবুল হাসান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা স্মৃতি চাকমা, রাজস্থলী প্রেসক্লাবের সভাপতি আজগর আলী খান, সাংবাদিক চাউচিং মারমা, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বুদিসত্ব বড়ুয়া, স্থানীয় সাংবাদিক মৎস্য বিভাগের কর্মকর্তাসহ উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

২দিনব্যাপী নিউট্রেশন সেনসেটিভ প্রোগ্রামিং প্রশিক্ষনে সমাপনীতে ট্রেইনার হিসেবে ছিলেন উপ-পরিচালক কৃষি রাঙ্গামাটি পবন কুমার চাকমা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন