পরিবার পরিকল্পনা পরিদর্শক পদে নিয়োগে অনিয়মের অভিযোগ: তদন্ত কমিটি গঠন

fec-image

অনিয়ম

চকরিয়া প্রতিনিধি:

জালিয়াতি ও প্রতারণার আশ্রয় নিয়ে নাছির উদ্দিন নামের এক যুবক হারবাং ইউনিয়ন পরিবার পরিকল্পনা পরিদর্শক পদে নিয়োগের অভিযোগ উঠেছে। ওই পদে নিয়োগ পেয়ে চাকরি করে যাচ্ছেন দুইমাস ধরে। কিন্তু তার নিয়োগ প্রক্রিয়াটি ছিলো সম্পূর্ন অবৈধ বলে দাবী অভিযোগকারীদের।

এমন ঘটনা ফাঁস হওয়ার পর তার নিয়োগ নিয়ে প্রশ্নবিদ্ধ হয়েছে এলাকাবাসির মধ্যে। এমন কী নিয়োগ পরীক্ষায় অংশ নেওয়া অপর চাকরি প্রার্থীদের মধ্যেও চরম অসন্তোষ দেখা দিয়েছে। তার অবৈধ নিয়োগ বাতিলের জন্য ভুক্তভোগী একাধিক চাকরি প্রার্থী ইতোমধ্যে সরকারের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছে।

অভিযোগে জানা যায়, কক্সবাজার জেলা পরিবার পরিকল্পনা বিভাগ চকরিয়া উপজেলা হারবাং ইউনিয়নের পরিবার পরিকল্পনা পরিদর্শক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। এর প্রেক্ষিতে হারবাং ইনিয়নের স্থায়ী বাসিন্দা এমন ৮ জন প্রার্থী চাকরির আবেদন করে। পরে ২০১৪ সালের ১৯ ডিসেম্বর কক্সবাজার বায়তুশরফ জব্বারিয়া একাডেমিতে ৭ জন প্রার্থী লিখিত পরীক্ষায় অংশ নেন। কিন্তু ওই লিখিত পরীক্ষায় নাছির উদ্দিন যার প্রবেশপত্র (রোল নং ২৬১০০০৪) অংশ গ্রহণ করেনি। যারা লিখিত পরীক্ষায় পাস করেছে পরবর্তীতে তারা মৌখিক পরীক্ষায় অংশ নেয়। কিন্তু সেখানে নাছির উদ্দিন লিখিত পরীক্ষায় অংশগ্রহণ না করে মৌখিক পরীক্ষায় অংশ গ্রহণ করলে অন্য প্রার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়।

এ অবস্থায় অপর চাকরি প্রার্থী মহিউদ্দিন ও নোমান চৌধুরী সাজ্জাদ প্রতিকার চেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন।  ওই দুই চাকরী প্রার্থী জানান, এরইমধ্যে কক্সবাজার জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক দীপক তালুকদার মোটা অংকের উৎকোচের বিনিময়ে প্রতারণা দূর্নীতি করে নাছির উদ্দিনকে নিয়োগ দেন। এ বছরের ২০ জুন সে হারবাং ইউনিয়ন পরিবার পরিকল্পনা বিভাগে পরিদর্শক পদে যোগদান করেন। নাছির দুই মাস ধরে বহাল তবিয়তে চাকরিও করছেন।

এদিকে চাকরি প্রার্থীদের অভিযোগের প্রেক্ষিতে জেলা পরিবার পরিকল্পনা বিভাগ চকরিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিধান কান্তি রুদ্রকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করে।

বৃহস্পতিবার উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে অভিযোগকারী ও নিয়োগ পাওয়া নাছির উদ্দিনকে হাজির হওয়ার নিদের্শ দেন। কিন্তু অভিযোগকারী চাকরি প্রার্থীরা তদন্ত কমিটির সামনে হাজির হয়ে স্বাক্ষ্য দিলেও নিয়োগ পাওয়া নাছির উদ্দিন অনুপস্থিত থাকেন। এব্যাপারে চকরিয়া উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের বিধান কান্তি রুদ্রের কাছে জানতে চাইলে তিনি পরে কথা বলবেন বলে ফোনটি কেটে দেন।

এ ঘটনায় চাকরি প্রার্থী ও হারবাংবাসী যথাযথ তদন্তপূর্বক নাছির উদ্দিনের নিয়োগ বাতিল এবং দূর্নীতিবাজ জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার শাস্তি দাবী করেন এবং বিধি মোতাবেক আইনী প্রক্রিয়ায় নতুন ভাবে হারবাং ইউনিয়ন পরিবার পরিকল্পনা বিভাগে পরিদর্শক নিয়োগের দাবী জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন