পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয় জাতীয়করণের দাবিতে মানববন্ধন

 SCHOOL RAILY PIC

শাহজাহান কবির সাজু, পানছড়ি প্রতিনিধি:
পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণের দাবিতে র‌্যালী ও মানববন্ধন কর্মসূচী পালন করেছে বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা ও অভিভাবকরা,। শনিবার সকালে বৈরী আবহাওয়া উপেক্ষা করেও ২য় দিনের মত পানছড়ি বাজারের প্রধান সড়কে র‌্যালী পরবর্তী বিশাল মানববন্ধনে অংশ নেয় পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়ের সকল সম্প্রদায়ের শিক্ষার্থী, অভিভাবক ও সচেতন নাগরিকসহ প্রায় দেড় সহস্রাধিক মানুষ । এ সময় তাদের হাতে শোভা পায় নানান রঙের ফেস্টুন।

“প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী উপজেলা সদরের প্রাণকেন্দ্রে অবস্থিত পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণ করা হোক” “তিন বছরের ফলাফলে আমরা এগিয়ে”, “অবকাঠামোয় উপজেলায় সেরা” ইত্যাদি লেখা ফেস্টুন হাজারো মানুষের নজর কেড়ে নেয়।

খাগড়াছড়ি পার্বত্য জেলার প্রত্যন্ত উপজেলা পানছড়ির ৫টি ইউনিয়নে উচ্চ বিদ্যালয়ের সংখ্যা মোট ৮টি। তম্মধ্যে উপজেলা সদরের সবচেয়ে প্রাণকেন্দ্রে অবস্থিত পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়। বর্তমানে বিদ্যালয়ে সকল সম্প্রদায় মিলে ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় এক হাজার তিনশত। ১৯৮০সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকেই দিয়ে আসছে অভাবনীয় সাফল্য। ৮ম শ্রেণীর বৃত্তি ও এসএসসিতে ভালো ফলাফলে এই বিদ্যালয়টি বরাবরই উপজেলার সেরা। সরকারের সব ধরণের নীতিমালার আওতায় থাকা সত্বেও স্বনামধন্য এই বিদ্যালয়টি জাতীয়করণের প্রাথমিক আওতাভুক্ত হতে না পারায় হতাশ বিরাজ করছে প্রায় এক হাজার তিনশত ছাত্র-ছাত্রী, অভিভাবক ও সুশীল সমাজের মনে। তাইতো ফুঁসে উঠেছে বিদ্যালয় পড়ুয়া কোমলমতি শিক্ষার্থীর।

র‌্যালী ও মানববন্ধনে অংশ নেয়া ৮ম শ্রেণীর ছাত্রী ফাতেমা, চেন্দাউ মারমা, কলি ত্রিপুরা, পায়েল সাহা, রিকি চাকমা, নবম শ্রেণীর অর্পিতা চাকমা, দশম শ্রেণীর সুকিরণ চাকমা, জুনি চাকমা, এম্লান চাকমা, জান্নাতুল নাইম, হেলাল উদ্দিন, ৭ম শ্রেণীর সাবরিনা শারমিন, জেসমিন আক্তার, সীমা ও বৃষ্টিসহ সবাই বিদ্যালয়টি জাতীয়করণের ব্যাপারে প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন।

এদিকে র‌্যালী পরবর্তী আলোচনায় বক্তব্য রাখেন ইউপি সদস্য রোজী আক্তার, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো: মনিরুজ্জামান ও দশম শ্রেণীর ছাত্র হেলাল উদ্দিন।

এসময় বক্তারা অভিযোগ করে বলেন, পানছড়ি উপজেলা সদর থেকে প্রায় ৩ কিলো দুরে অবস্থিত পানছড়ি মডেল উচ্চ বিদ্যালয়কে জাতীয় করণের ব্যাপারে শুক্রবার রাতের অন্ধকারে একটি টিম এসে বিস্তারিত তথ্য সংগ্রহ করে রাতেই পানছড়ি ত্যাগ করে।

তাদের দাবী, সরকারী নিয়ম মাফিক কাজ চললে রাতের অন্ধকার লাগবে না দিনের আলোতেই পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়ের জাতীয় করণের প্রয়োজনীয় তথ্যাদি ভেসে উঠবে।

এ বিষয়ে পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জ্ঞান প্রভাত তালুকদার জানান, অভিভাবক, শিক্ষার্থী, শিক্ষক ও সুশীল সমাজ নিয়ে র‌্যালী ও র‌্যালী পরবর্তী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সরকারের নীতিমালা অনুসারে পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়টি সবক্ষেত্রে এগিয়ে আছে। সে হিসাবে বিদ্যালয়টিকে জাতীয়করণের ব্যাপারে উর্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন