পার্বত্য চট্টগ্রামের ২শ’ কিলোমিটার সীমান্ত এখনও অরক্ষিত: বিজিবি মহাপরিচালক

fec-image

পার্বত্য চট্টগ্রাম এলাকায় ২০০ কিলোমিটার সীমান্ত এখনও অরক্ষিত, সেখানে নতুন নতুন বিওপি সৃষ্টি করে সেসব এলাকা সুরক্ষিত করতে চায় বিজিবি বলে জানিয়েছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম।

গত বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) বিকালে রাজধানীর পিলখানা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শপথবাক্য পাঠ অনুষ্ঠানে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন বিজিবি মহাপরিচালক।

এর আগে, প্রায় ৩ হাজার বিজিবি সদস্যদের শপথবাক্য পাঠ করান বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম। এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে শপথবাক্য পাঠ করলাম। এ রকম ঘটনা আগে কখনও ঘটেনি। এ শপথ বাহিনীর সদস্যদের উজ্জীবিত করবে।

বিজিবি মহাপরিচালক সাংবাদিকদের বলেন, ৪ হাজার ৪২৭ বর্গকিলোমিটার সীমান্ত রয়েছে। বাংলাদেশের অন্যতম দীর্ঘ সীমান্ত। এই সীমান্তের গতি-প্রকৃতি একেক এলাকায় একেক রকম। আগে আমাদের সীমান্তে বিওপির সংখ্যা অনেক কম ছিল। ৭০৫টি বিওপির মাধ্যমে আমরা কার্যক্রম চালিয়ে যাচ্ছি। কিন্তু আমাদের আরও সীমান্তে বিওপির প্রয়োজন। প্রায় ২০০ কিলোমিটারের মতো সীমান্ত বিশেষ করে পার্বত্য এলাকায় অরক্ষিত রয়ে গেছে। সেখানে নতুন নতুন বিওপি সৃষ্টি করে সেসব এলাকায সুরক্ষিত করতে চাই।

তিনি বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামের সীমান্ত সড়ক নির্মাণকাজ শুরু করেছে। সীমান্ত সড়ক যখন হয়ে যাবে, আমাদের নতুন বিওপির মাধ্যমে যখন তখন আমরা আমাদের অরক্ষিত সীমান্তগুলো সুরক্ষিত করতে পারবো। তখন পার্বত্য চট্টগ্রাম এলাকায় সীমান্তে কাজ করতে আমাদের অনেক সুবিধা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন