পার্বত্য চুক্তিতে সংবিধানের সাথে সাংঘর্ষিক ধারা সংশোধনের দাবি পি‌সিএন‌পি ও পিসিসিপি’র

fec-image

পার্বত্য চট্টগ্রাম চুক্তিতে সংবিধানের সাথে সাংঘর্ষিক ও বৈষম্যমূলক ধারাগুলো সংশোধন করে চুক্তির পুনর্মূল্যায়ন করার দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম নাগ‌রিক প‌রিষদ (‌পি‌সিএন‌পি) ও পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি) ঢাকা মহাগর কমিটি।

পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৬ বছর পূর্তি উপলক্ষে শ‌নিবার (২ ডিসেম্বর) সকালে জা‌তীয় প্রেস ক্লাবের সামনে পি‌সিএন‌পি ও পিসিসিপি’র ঢাকা মহানগর শাখার আয়োজিত এক মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচিতে এ দাবি জানানো হয়।

একই সাথে পার্বত্য চট্টগ্রাম থেকে অবৈধ অস্ত্র উদ্ধার, প্রত্যাহারকৃত সেনা ক্যাম্প পুনর্স্থাপন এবং পাহাড়ে পুলিশ বাহিনীকে আধুনিকায়নের দাবি জানানো হয়েছে।

মানববন্ধনে নেতৃবৃন্দরা বলেন, চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের জন্য ২৬টি জাতীয় আইন এবং পার্বত্য চট্টগ্রাম সম্পর্কিত সুনির্দিষ্ট ১২টি আইনসহ মোট ৩৮টি আইন সংশোধন করা প্রয়োজন।

সরকার চাইলে পার্বত্য এলাকায় স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় সকল সম্প্রদায়ের অধিকার নিশ্চিতে সুনির্দিষ্ট প্রস্তাবনা সরকারকে দিতে প্রস্তুত রয়েছে পি‌সিএন‌পি ও পিসিসিপি।

উপস্থিত নেতৃবৃন্দ আরো বলেন, শান্তি চুক্তি বাস্তবায়নের পূর্বেই বলা হয়েছে, শান্তি চুক্তি হচ্ছে পাহাড়ে শান্তি স্থাপনের একটি আকাঙ্ক্ষা। কিন্তু সেই চুক্তিতেই এমন কিছু ধারা সংযোজিত হয়েছে যা বাংলাদেশের সংবিধান ও প্রচলিত বহু আইনের সাথে সাংঘর্ষিক। একই সাথে তা বৈষম্যমূলক ও সাম্প্রদায়িক। ইতোমধ্যে শান্তি চুক্তির বিভিন্ন ধারা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট করা হয়েছে। এই রিটের রায়ে উচ্চ আদালত শান্তি চুক্তির অনেকগুলো ধারা অসাংবিধানিক বলে বাতিল করে দিয়েছে। এ পরিস্থিতিতে পার্বত্য চুক্তি বাস্তবায়নে পার্বত্যবাসীর সাথে আলোচনা করার দাবি জানান।

পি‌সিএন‌পি ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক ফ‌য়েজ উ‌দ্দিন আহ‌ম্মেদের সঞ্চালনায় সভাপ‌তিত্ব ক‌রেন পার্বত‌্য চট্টগ্রাম নাগ‌রিক প‌রিষ‌দ ঢাকা মহানগর শাখার সভাপতি আব্দুল হা‌মিদ রানা। প্রধান অ‌তি‌থি হি‌সে‌বে বক্তব‌্য রা‌খেন পার্বত‌্য চট্টগ্রাম নাগ‌রিক প‌রিষ‌দের প্রতিষ্ঠাতা সভাপ‌তি আলকাস আলহাজ আল মামুন ভূইয়া ও প্রধান বক্তা হি‌সে‌বে বক্তব‌্য রা‌খেন পার্বত‌্য চট্টগ্রাম নাগ‌রিক প‌রিষদ কে‌ন্দ্রিয় ক‌মি‌টির সহ-সভাপ‌তি ও ম‌নিট‌রিং পি‌সি‌সি‌প’র শেখ আহ‌ম্মেদ রাজু। বি‌শেষ অ‌থি‌তি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন পি‌সিএন‌পির কে‌ন্দ্রিয় আইন বিষয়ক সম্পাদক এড. আলম খান ও পার্বত‌্য চট্টগ্রাম ছাত্র সংসদের উপ‌দেষ্টা মিনহাজ ত্বৌ‌কি, পার্বত‌্য চট্টগ্রাম ছাত্র পরিষ‌দের নব‌নির্বা‌চিত কে‌ন্দ্রিয় সাংগঠ‌নিক সম্পাদক ঢাকা মহানগর সাধারণ সম্পাদক রা‌সেল মাহমুদ, পি‌সি‌সি‌পির ঢাকা মহানগর শাখার সাংগঠ‌নিক সম্পাদক রিয়াজুল ইসলাম ও পি‌সিএন‌পি এবং পি‌সি‌সি‌পির অন‌্যান‌্য নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন