পার্বত্য ভূমি বিরোধ সংশোধনী আইন বাতিলের দাবীতে ৯, ‍১০, ১১ জুন তিন পার্বত্য জেলায় হরতালের হুমকি

Hortal01

আজ স্মারকলিপি ও শুক্রবারে প্রতিকী হরতাল


জমির উদ্দিন, বান্দরবান:

পার্বত্য ভূমি বিরোধ সংশোধনী আইন মন্ত্রীসভায় গতকাল সোমবার অনুমোদন প্রত্যহার এবং সমঅধিকার আন্দোলনের নেতাদের সাথে বৈঠকের দাবীতে বান্দরবান রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও স্পীকার বরাবরে স্মারকলিপি প্রদানের সিন্ধান্ত নিয়েছে বাঙ্গালীদের অধিকার আন্দোলনের সংগঠনগুলোর নেতা-কর্মীরা। আগামী ৭জুন প্রতীকী হরতাল এবং ৯, ১০ ও ১১জুন টানা তিনদিনের হরতাল ঘোষনা করতে যাচ্ছে পার্বত্য সমঅধিকার আন্দোলনসহ বাঙ্গালী সংগঠনগুলো।
সূত্র জানায়, মন্ত্রীসভায় পার্বত্য ভূমি বিরোধ সংশোধনী আইন প্রত্যাহার ও সমঅধিকার আন্দোলনের সাথে বৈঠকের দাবীতে বান্দরবানসহ তিন পার্বত্য জেলার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও স্পীকার বরাবরে আজ স্মারকলিপি প্রদান করার  সিন্ধান্ত নিয়েছে পার্বত্য সমঅধিকার আন্দোলনসহ বাঙ্গালী সংগঠনগুলো। সংশোধনী ভূমি আইন বাতিলের দাবীতে আগামী শুক্রবার প্রতীকী হরতাল পালন করবে তিন পার্বত্য জেলায়।

এছাড়া আগামী ৯, ১০ ও ১১জুন টানা তিনদিনের হরতাল ঘোষনা করতে যাচ্ছে পার্বত্য সমঅধিকার আন্দোলনসহ বাঙ্গালী সংগঠনগুলো। গতকাল সোমবার পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলনের সাধারন সম্পাদক মনিরজ্জামান মনির স্বাক্ষরিত এক বিবৃতিতে পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশের এক ও অবিচ্ছেদ্য অঙ্গ দাবী করে তা অবিলম্বে ব্রিটিশ হিল ট্রাক্টস ম্যানুয়েল ১৯০০ বাতিল এবং প্রথাগত ভূমি অধিকারের বিষয়টি রহিত করারও জোর দাবী জানান।

এই দাবীতে পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলনের পক্ষ থেকে রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও স্পীকারের বরাবরে স্মারকলিপি প্রদান করা হবে আজ। উক্ত স্মারকলিপিতে পার্বত্য ভূমি বিরোধ সংশোধনী আইন স্থগিত এবং জাতীয় সংসদে অনুমোদন না দিয়ে আন্দোলনরত বাঙালি সংগঠনগুলোর নেতাদের সাথে শান্তি আলোচনায় বসে সমস্যা সমাধানের জোর দাবী জানানো হয়। তাদের দাবী মানা না হলে আগামী ৯জুন থেকে টানা তিনদিনের হরতালসহ কঠোর কর্মসূচী দেওয়ার ঘোষনা দিবেন সমঅধিকার আন্দোলন।

এসময় নেতারা গত রবিবার রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জনগণকে পাহাড়ের ভূমি আইন সংশোধনের প্রতিবাদে ও পার্বত্যবাসী বাঙালীদের মানবাধিকার অটুট রাখার দাবীতে ডাকা হরতাল সফল করায় সংগ্রামী অভিনন্দন জানান পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মশিউল আলম হুমায়ন, মহাসচিব মনিরুজ্জামান মনির, সিনিয়র সহসভাপতি আব্দুল কুদ্দুস চেয়ারম্যান, শীর্ষনেতা এম, জাহাঙ্গীর কামাল, খলিলুর রহমান মাষ্টার, এম.আনোয়ারুল-াহ ও মুক্তিযোদ্ধা সেলিম চৌধুরী এক যৌথ বিবৃতিতে পাহাড়ে ঐক্য, শান্তি ও সম্প্রীতি বজায় রেখে শান্তিপূর্ণ উপায়ে পাহাড়ের ভূমি বিরোধ নিষ্পত্তির জোর দাবী জানান।

এব্যাপারে বর্তমান সরকারকে আরো নিরপেক্ষতা ও স্বচ্ছতা প্রদর্শনের উপর গুরুত্ব আরোপ করে নেতৃবৃন্দ বলেন- পার্বত্যবাসী বাঙালিদের প্রতি অবিচার করা হলে আগামী নির্বাচনে আওয়ামীলীগ সরকারকে মূল্য দিতে হবে।  সমঅধিকার আন্দোলনের বিবৃতিতে হরতাল চলাকালে খাগড়াছড়িতে নিরীহ বাঙালি ছাত্র জনতার উপর জেএসএস ও ইউপিডিএফ নামধারী পাহাড়ী সন্ত্রাসীদের আক্রমনের তীব্র নিন্দা জানানো হয়। স্থানীয় প্রশাসনের বিমাতাসুলভ আচরনেও নেতৃবৃন্দ গভীর উদ্বেগ প্রকাশ করেন।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন