পায়ে হেঁটে ৬৪ জেলা পাড়ি দেবেন রাজবাড়ির ইকবাল

fec-image

পায়ে হেঁটে দেশের ৬৪ জেলা ভ্রমণের লক্ষ্য নিয়ে কক্সবাজার থেকে রওয়ানা হয়েছেন রাজবাড়ির শিক্ষার্থী মো. ইকবাল মন্ডল ইউসুফ। ২২ বছর বয়সী এ যুবক ৫৫ দিনে পাড়ি দিতে চান ৩২শ কিলোমিটার দীর্ঘ পথ। যুব সমাজকে মাদকের পথ থেকে ফেরার আহ্বান, রক্তদান ও গাছ কাটা বন্ধ -এই তিন বার্তা নিয়ে তার দেশ পরিভ্রমণ।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে শুরু হয় তার যাত্রা।

কক্সবাজার শহর থেকে তিনি প্রথমে বান্দরবান জেলায় যাবেন। সেখান থেকে পর্যায়ক্রমে রওয়ানা হবেন অন্যান্য জেলার উদ্দেশ্যে। প্রতিদিন ১০ ঘণ্টা হেঁটে ৬০ থেকে ৬৫ কিলোমিটার পথ অতিক্রম করতে চান তিনি। এভাবে ৫৫ দিনে প্রায় ৩২শ কিলোমিটার পথ পাড়ি দিয়ে তিনি পৌঁছাবেন নিজ জেলা রাজবাড়িতে। এর জন্য রোডম্যাপও করা হয়েছে।

ইকবাল মন্ডলের বাড়ি রাজবাড়ি জেলার কালুখালী উপজেলার তফাদিয়া গ্রামে। তিনি রাজবাড়ির ড. আবুল হোসেন কলেজে বিবিএ-তে ভর্তি আবেদন করেছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন। যাত্রা শুরুর সময় তাঁর সাথে ছিল একটি ব্যানার, ব্যাগ ও জাতীয় পতাকা।

প্রতিদিন ৬০-৬৫ কিলোমিটার পথ অতিক্রমের পর তিনি যাত্রাপথে কোন হোটেলে রাতযাপন করবেন। এই যাত্রায় তার যে অর্থ খরচ হবে তা নিয়ে এলাকার বড় ভাই ও বন্ধুবান্ধবদের থেকে সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন।

মো. ইকবাল মন্ডল ইউসুফ বলেন, যুব সমাজকে ভয়াবহভাবে গ্রাস করেছে মাদক। গাছ কেটে বিরানভূমিতে পরিণত করা হচ্ছে সবুজ এলাকা। এসব বন্ধ হওয়া দরকার। আর রক্তদাানের মাধ্যমে মানুষকে বাঁচানোও একটা মহৎ কাজ। এসব বিষয়ে তিনি জনগণকে উদ্ভুদ্ধ করতে চান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন