পেকুয়ায় চাঁদা না দেয়ায় দোকান নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে দুর্বৃত্তরা, আহত ২

চাঁদাবাজি
পেকুয়া (কক্সবাজার) প্রতিনিধি:
পেকুয়ায় চাঁদা না দেয়ায় দোকান নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় দুর্বৃত্তরা বৃদ্ধ ব্যবসায়ী ও তার মাদ্রাসা পড়ুয়া ছাত্রকে এলোপাতাড়ি মারধর করে আহত করেছে। খবর পেয়ে পেকুয়া থানা পুলিশ দু’দফা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দু’লক্ষ টাকা চাঁদা না দেয়ায় ওই ব্যবসায়ীর নির্মাণ কাজ গত ১৫দিনের ব্যবধানে তিন দফা বন্ধ করে দিয়েছেন।

স্থানীয়রা ঘটনাস্থল থেকে ব্যবসায়ী ও তার পুত্রকে আহত অবস্থায় উদ্ধার করে পেকুয়া হাসপাতালে ভর্তি করেছে। ঘটনাটি ঘটেছে ৩০এপ্রিল বৃহষ্পতিবার দুপুর ১টার দিকে উপজেলার বারবাকিয়া ইউনিয়নের মৌলভী বাজারে।

আহতরা হলেন, টইটং নাপিতখালী সিকদার পাড়া এলাকার মৃত.তৈয়ম গুলালের পুত্র রাহমত উল্যাহ (৬০) ও তার পুত্র মৌলভী বাজার ফারুকিয়া মাদ্রাসার ছাত্র তৈয়ব মিয়া(১৩)।

জানা গেছে. সরকারের ১নং খাস খতিয়ানের ২শতক জায়গা বৈধ লীজ নিয়ে রাহামত উল্লাহ সওদাগর মৌলভী বাজারে বিগত ৩০বছর ধরে ব্যবসা চালিয়ে আসছিলেন। তিনি তার দোকানের অবশিষ্ট অংশসহ দোকান ঘরটি প্রশস্ত করতে ওই স্থানে নির্মাণ কাজ শুরু করেন। অভিযোগ উঠেছে সম্প্রতি বারবাকিয়া নয়া কাটা এলাকার মৃত. ইসলাম মিয়ার পুত্র নুরুল আলম, আসিফ, হাবিব, ফরহাদ, টইটং নতুন পাড়া এলাকার জাফর আলমের পুত্র সেলিমসহ আরো কয়েকজন সংঘবব্ধ দুর্বৃত্তরা রাহামত উল্লাহর কাছ থেকে দু’লক্ষ টাকা চাঁদা দাবি করে।

এদিকে, চাঁদা না দেয়ায় ওই দুর্বৃত্তরা গত ১৫দিনে তিন বার নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে। এনিয়ে রাহামত উল্লাহ স্থানীয়দের অবহিত করলে একাধিকবার বৈঠকও হয়েছে। তবে সম্প্রতি ওই চাঁদাবাজ চক্র আরো বেপরোয়া হয়েছে। বিষয়টি নিয়ে রাহামত উল্লাহ পেকুয়া থানা পুলিশকেও অবগত করেন। পুলিশ চাঁদাবাজি ঠেকাতে একাধিকবার ওই স্থানে গিয়ে ব্যবসায়ী রাহামত উল্লাহকে সহায়তা করেছেন।

সর্বশেষ বৃহষ্পতিবার সকালে রাহামত উল্লাহ ফের দোকান নির্মাণ কাজ শুরু করেন। এসময় ওই দুর্বৃত্তরা নির্মাণ কাজ বন্ধ করে দেন।

খবর পেয়ে পেকুয়া থানার এ,এস,আই খালেদ মোশারফ সঙ্গীয় ফোর্স নিয়ে সকাল ১১টার দিকে ঘটনাস্থলে যান। তারা নির্মাণ কাজ ফের শুরু করে। তবে পুলিশের উপস্থিতি টের পেয়ে তারা পালিয়ে যান। অপরদিকে পুলিশ চলে আসার পর ওই দুর্বৃত্তরা দু’ঘণ্টার ব্যবধানে দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে হামলা চালিয়ে দোকান নির্মাণ কাজ গুড়িয়ে দেন। এ সময় হামলাকারীরা নগদ টাকা ছিনিয়ে নেয়।

খবর পেয়ে দুপুরে পেকুয়া থানা পুলিশ আবারও ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বর্তমানে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। রাহামত উল্লাহ জানিয়েছেন, একটি চক্র দীর্ঘ দিন ধরে চাঁদার জন্য আমাকে হয়রানি করে আসছে। তারা ১মে ২লাখ এখন ১লক্ষ টাকা দিতে বলেছে।

মৌলভী বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি শাহাদত হোসেন জানিয়েছেন, ওই জায়গায় রাহামত উল্লাহ ৩০বছর ধরে ব্যবসা করে আসছেন। পুলিশ নির্মাণ কাজে সহায়তা করতে সভাপতি হিসেবে তাকে বলে দেন। ঘটনার পর পুলিশ ২য় বার এসে কাজ আপাতত বন্ধ রাখার কথা বলেছেন।

পেকুয়া থানার ওসি আবদুর রকিব জানিয়েছেন, এখনো লিখিত অভিযোগ দেওয়া হয়নি। এজাহার দিলে মামলা রেকর্ড় করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন