ফেসবুকের এক অ্যাকাউন্টেই ৫টি প্রোফাইল

fec-image

ফেসবুক ব্যবহারকারীর এক অ্যাকাউন্টে পাঁচটি প্রোফাইল খোলার সুবিধা আনল ফেসবুক। প্রতিটি প্রোফাইলের আলাদা আলাদা নোটিফিকেশন, মেসেজ ও প্রাইভেসি সেটিংস থাকবে। সুতরাং আপনি পরিবার, বন্ধুদের মতো উপযোগী করে নিজেকে যেমন প্রকাশ করতে পারবেন, আবার অন্যদের সামনেও ভিন্ন ব্যক্তিত্ব প্রকাশ করতে পারবেন। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড অথোরিটির এক প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

ব্যবহারকারীরা এক অ্যাকাউন্টে চারটি নতুন প্রোফাইল যুক্ত করতে পারবে। সুতরাং একটি প্রধান প্রোফাইলসহ মোট পাঁচটি প্রোফাইল থাকবে। ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মের মত লগ ইন বা লগ আউট ছাড়াই প্রোফাইলগুলো সুইচ করা যাবে।

অতিরিক্ত প্রোফাইলগুলোয় ডেটিং, মার্কেটপ্লেস, প্রোফেশনাল মোড ও পেমন্টের মত ফিচারগুলো থাকবে না। তবে ফেসবুক অ্যাপ ও ওয়েব ভার্সনে অতিরিক্ত প্রোফাইলগুলোতে ম্যাসেজিং সুবিধা পাওয়া যাবে। ভবিষ্যতে মেসেঞ্জারও যুক্ত করা হবে।

প্রোফাইলের পোস্ট কারা দেখতে পারবে, কারা ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে–এমন কিছু সেটিংসের বিষয় প্রতিটি প্রোফাইলে আলাদাভাবে কাজ করবে। নতুন ব্যক্তিগত প্রোফাইলগুলো প্রধান অ্যাকাউন্টে দেখানো হবে না।

ফেসবুক পরামর্শ দিচ্ছে যেন ব্যবহারকারীর আসল নাম দিয়ে প্রধান প্রোফাইলটি তৈরি করা হয়। তবে অতিরিক্ত প্রোফাইলগুলোর জন্য যেকোনো নাম ব্যবহার করা যাবে।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, বিভিন্ন প্রোফাইলের মাধ্যমে কেউ ভুয়া প্রোফাইল তৈরি করতে পারবে না বা আরেকজনের পরিচয় ভুলভাবে উপস্থাপন করতে পারবে না। তবে ফেসবুক কীভাবে বিষয়টির সমাধান করবে তা স্পষ্ট নয়।

ঘোষণায় কোম্পানি বলছে, যদি কোনো ব্যবহারকারী সম্প্রতি বা বারবার ফেসবুকের নীতি লঙ্ঘন করে, তবে তারা অতিরিক্ত প্রোফাইলগুলো তৈরি করতে পারবে না। সেই সব অ্যাকাউন্টের সঙ্গে সবগুলো প্রোফাইলের বিরুদ্ধে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন