ফেসবুকে ‘আংশিক নিষেধাজ্ঞা’ দিলো রাশিয়া

fec-image

ইউক্রেনে রাশিয়ার হামলার পর ক্রেমলিনপন্থি বেশ কয়েকটি সংবাদমাধ্যমের অ্যাকাউন্টে বিধিনিষেধ আরোপ করেছিল সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এর জেরে ফেসবুকের ওপরও পাল্টা বিধিনিষেধ দিয়েছে রুশ কর্তৃপক্ষ। ফলে দেশটির নাগরিকরা ফেসবুকে ঢুকতে সমস্যার মুখে পড়ছেন।

গতকাল শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) রাশিয়ার রাষ্ট্রীয় যোগাযোগ পর্যবেক্ষণকারী ও নিয়ন্ত্রক সংস্থা রোসকোমনাডজোর জানায়, তাদের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ নভোস্তি, রাষ্ট্রীয় টিভি চ্যানেল জাভেজদা এবং ক্রেমলিনপন্থি দুটি নিউজ পোর্টালের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ফেসবুক। এই নিষেধাজ্ঞা তুলে নিতে আহ্বান জানিয়েছিল রাশিয়া। কিন্তু ফেসবুক সেই বিধিনিষেধ তোলেনি। তাই ফেসবুকের ওপর পাল্টা নিষেধাজ্ঞা বা বিধিনিষেধ দিয়েছে মস্কো। শুক্রবার থেকে এটা কার্যকর হবে।

এক বিবৃতিতে রোসকোমনাডজোর বলেছে, রুশ গণমাধ্যমকে রক্ষার ব্যবস্থা হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রসিকিউটর জেনারেলের কার্যালয় মনে করছে, ফেসবুক রাশিয়ার নাগরিকদের অধিকার ও স্বাধীনতা লঙ্ঘন করছে। তাই ২৫ ফেব্রুয়ারি থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।

ফেসবুকের মূল সংস্থা ‘মেটা’র গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রধান নিক ক্লেগ টুইটারে বলেন, রুশ কর্তৃপক্ষ তাদের চারটি গণমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত কনটেন্টের ওপর ফ্যাক্ট-চেক করা বন্ধের নির্দেশ দিয়েছিল। কিন্তু আমরা তা প্রত্যাখ্যান করেছি। ফলে তারা আমাদের ওপর বিধিনিষেধ দিয়েছে।

সূত্র: রয়টার্স

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন