কেএনএফ চলে যাওয়ায় জঙ্গল থেকে বাড়িতে ৫০০ পরিবার

fec-image

বান্দরবানের থানচি উপজেলার ফজলপাড়া বাজারসংলগ্ন বাড়ির বাসিন্দা নুরবানু বেগম। বৃহস্পতিবার (৪ এপ্রিল) রাতে হঠাৎ গোলাগুলির শব্দে আতঙ্ক হয়ে ওঠেন তিনি। প্রথমে ছোট শিশুকে নিয়ে খাটের নিচে অবস্থান নেন। পরে শিশুকে নিয়ে সবার সঙ্গে জঙ্গলে আশ্রয় নেন। তার মতো ওই এলাকার শত শত পরিবার সেদিন জঙ্গলে আশ্রয় নেয়।

বান্দরবানের থানচি ও রুমা উপজেলায় সন্ত্রাসী সংগঠন কেএনএফ গত মঙ্গলবার থেকে চার দফা হামলা করেছে। সর্বশেষ গতকাল বৃহস্পতিবার রাত ৮টা ২০ মিনিটের দিকে থানচি থানা ঘেরাও করে হামলা করার চেষ্টা করে। তবে, এই হামলা ঠেকিয়ে দেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

স্থানীয়রা জানান, থানচি থানার পাশে ফজলপাড়া, হেডমেনপাড়া ও বাঙালিপাড়া। এই তিন পাড়া মিলে প্রায় ৫০০ পরিবারের বাস। কেএনএফ যখন গোলাগুলি শুরু করে, তখন আতঙ্কে দিগ্বিদিক ছুটতে থাকে থানচি থানার আশপাশের পুরো এলাকার মানুষ।

এরই মধ্যে ফজলপাড়া, হেডমেনপাড়া ও বাঙালিপাড়ার ৫০০ পরিবার পাশের জঙ্গলে আশ্রয় নেয়। রাত সাড়ে ৮টা থেকে প্রায় ১০টা পর্যন্ত সেখানে অবস্থান করে তারা। পরে যখন শোনে কেএনএফ চলে গেছে, তখন বাড়িতে ফিরে আসে। কিন্তু বাড়িতে এলেও কারও রাতে ঘুম হয়নি। আতঙ্কে রাত কেটেছে সবার।

থানচির ফজলপাড়ার বাসিন্দা আরিফ ওরফে কানাইয়া বলেন, ‘৮টা ২০ মিনিটে আমরা গোলাগুলির শব্দ শুনতে পাই। হেডমেন, ফজল ও বাঙালিপাড়ার মানুষ ভয়ে জঙ্গলে পালিয়ে যায়। দুই ঘণ্টা আমরা সবাই জঙ্গলেই অবস্থান করি। ছোট বাচ্চা, বৃদ্ধকেও নিয়ে গেছে জঙ্গলে।’

থানচি হেডমেনপাড়ার বাজারসংলগ্ন বাসিন্দা চাই হুং প্রো মাস্টার বলেন, ‘গুলি থেকে বাঁচতে আমরা পরিবারের প্রায় আটজন জঙ্গলে আশ্রয় নিয়েছি। এরকম পরিস্থিতি কোনো দিন দেখিনি।’

পুলিশ জানায়, বৃহস্পতিবার রাতে থানচি থানা আক্রমণের চেষ্টার আগে কেএনএফের একটি দল রেকি করে চলে যায়। তারপর থানচি উপজেলার নাইক্ষ্যানপাড়া থেকে থানার দিকে আসার চেষ্টা করে ৮০-৯০ জনের সশস্ত্র দল। উপজেলার হাসপাতাল রোড দিয়ে আরও ৩০ জনের একটি দল থানা আক্রমণের চেষ্টা করে। তখন আত্মরক্ষার্থে পুলিশ গুলি করে আক্রমণ ঠেকিয়ে দেয়।

থানচির থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জসিম উদ্দিন বলেন, এখনো আতঙ্ক ও ঝুঁকির মধ্যে আছি। কারণ এখনো সশস্ত্র ওই গোষ্ঠি থানার এক কিলোমিটার এলাকায় অবস্থান করছে বলে জানতে পেরেছে পুলিশ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট, কেএনএফ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন