বাংলাদেশের আম্পায়ারদের সঙ্গে অশোভন আচরণে যে শাস্তি পেলেন ভারতের অধিনায়ক

fec-image

আম্পায়ারের সঙ্গে অশোভন আচরণ ও প্রতিপক্ষ ক্রিকেটারদের কটাক্ষ করায় শাস্তির সম্মুখীন হয়েছেন ভারতীয় নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর। ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে ভারতের এই মিডল অর্ডারকে। সেই সঙ্গে যোগ হয়েছে চারটি ডেমেরিট পয়েন্ট।

শনিবার (২২ জুলাই) ভারত-বাংলাদেশ তৃতীয় এক দিনের ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বিতর্কিত আচরণ করায় রোববার তার শাস্তি ঘোষণা করেছে আইসিসি।

আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বিতর্কিত আচরণের জন্য ভারতীয় দলের অধিনায়ককে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সাথে ৩ ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছে তাকে। আগামী ২৪ মাস তাকে থাকতে হবে আইসিসির নজরদারিতে। এই সময়ের মধ্যে আর একটি ডিমেরিট পয়েন্ট পেলেই হরমনপ্রীত একটি টেস্ট ম্যাচ অথবা দু’টি সীমিত ওভারের ম্যাচে নির্বাসিত হবেন।

শনিবারের ম্যাচে ভারতীয় দলের ইনিংসের ৩৪ ওভারের মাথায় ঘটনাটি ঘটে। নাহিদা আখতারের বলে সুইপ করতে গিয়েছিলেন তিনি। বল তার ব্যাটে বা প্যাডে লেগে স্লিপে ফাহিমা খাতুনের হাতে জমা পড়ে। বোলার এলবিডব্লিউয়ের আবেদন করার সাথে সাথে আম্পায়ার আঙুল তুলে দেন। হরমনপ্রীত এতে ক্ষোভে ফেটে পড়েন।

তার দাবি, বল ব্যাটে লেগেছে। কোনোভাবেই তার প্যাডে লাগেনি। আম্পায়ার আউট দেয়ায় প্রথমে ব্যাটে একটি ঘুষি মারেন হরমনপ্রীত। তার পরে ব্যাট দিয়ে উইকেট ভেঙে দেন। সাজঘরে ফেরার পরে আম্পায়ারের উদ্দেশে কিছু বলতেও দেখা যায় তাকে। হরমন আউট হওয়ার পর দর্শকেরা ব্যাপক উল্লাস করছিলেন। তাদের দিকে তাকিয়েও আঙুল তুলে ব্যঙ্গ করেন ভারতের অধিনায়ক। যদিও হরমনপ্রীতকে ক্যাচ আউট-ই দেয়া হয়েছে শনিবারের ম্যাচে।

ম্যাচ শেষ হওয়ার পরেও তার একটি আচরণে বিতর্ক তৈরি হয়। সিরিজ ড্র হওয়ায় ট্রফি তুলে দেয়া হয় দু’দলের অধিনায়কের হাতে। তার পর ছবি তোলার সময় হরমনপ্রীত ম্যাচের দুই আম্পায়ারকে বাংলাদেশের ক্রিকেটারদের সাথে দাঁড়িয়ে ছবি তোলার জন্য ডেকেছিলেন। তার এই আচরণের সমালোচনা করেছেন বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা। সূত্র : আনন্দবাজার

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অধিনায়ক, অশোভন আচরণ, আম্পায়ার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন